‘কারিগরি শিক্ষার মাধ্যমে নারীর ক্ষমতায়ন’

‘কারিগরি শিক্ষার মাধ্যমে নারীর ক্ষমতায়ন’

  • ক্যারিয়ার ডেস্ক

‘কারিগরি শিক্ষার মাধ্যমে নারীর ক্ষমতায়ন’ শীর্ষক বিশেষ ক্যাম্পেইন মেলা করেছে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী উন্নয়ন সংগঠন ইউসেপ বাংলাদেশ। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) ইউসেপ ঢাকা নর্থ রিজিওনাল কমপ্লেক্স প্রাঙ্গণে আয়োজন করা হয় এই মেলা।

শিশু ও নারী অধিকারের নানা  ইস্যুকে সামনে রেখে সমাজে নারীদের আর্থ-সামাজিক অবস্থানের উন্নয়নের লক্ষ্যে ‘কারিগরি শিক্ষার মাধ্যমে নারীর ক্ষমতায়ন’ শিরোনামে এবং মূলধারার শিক্ষায় সম্পৃক্ত করার লক্ষ্যে গণ সচেতনতা সৃষ্টি এবং এ আন্দোলনে সর্ব স্তরের মানুষের অংশগ্রহণ বাড়ানোর লক্ষ্য নিয়ে আয়োজিত হয় মেলা। ক্যাম্পেইন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউসেপ বোর্ড-অব গভর্নেন্স’র ভাইস-চেয়ারপারসন এ.কিউ. সিদ্দিকী।

সারা দিন নাচ, গান, অভিনয়সহ নানা কর্মকাণ্ডে ইউসেপ শিক্ষার্থীরা মেতে ছিল তাদের অধিকার ঘোষণার আনন্দে।

আনিসুল হক সমাজের সুবিধা বঞ্চিত শিশুদের প্রতি সকলের দায়িত্বের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, বাংলাদেশের অগ্রগতির মূল ধারায় প্রান্তিক সকল জনগোষ্ঠিকে সম্পৃক্ত করতে হবে। তিনি বিশেষ করে নারী ও কন্যা শিশুদের সুরক্ষা, নিরাপত্তা ও স্বাবলম্বী করার কাজে সমাজের সুবিধা ভোগী সকলকে এগিয়ে আসার আহ্বান জানান এবং ইউসেপের উদ্যোগের সাথে একাত্মতা প্রকাশ করেন।

এ.কিউ সিদ্দিকী বলেন, ইউসেপ বাংলাদেশ দীর্ঘ চার দশকেরও বেশি সময় ধরে দেশের শিশু ও যুবা শ্রেণি, বিশেষ করে মেয়ে শিশু ও নারীদের শিক্ষা, প্রশিক্ষণ ও কর্মসংস্থানে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন ইউসেপ বোর্ড অব গভর্নেন্স’র বর্তমান চেয়ারম্যান এম.এ মতিনসহ অন্যান্য সদস্য। ইউসেপ বাংলাদেশ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা জাকী হাসান উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।favicon59-4

Leave a Reply