সফলতার পঞ্চতন্ত্র

সফলতার পঞ্চতন্ত্র

  • ক্যারিয়ার ডেস্ক

খুব সকালে বিছানা ছাড়ুন

আর্লি টু বেড অ্যান্ড আর্লি টু রাইজ— ছোটবেলায় পড়া ছড়াটা নিশ্চয়ই মনে আছে। দিনের শুরুটা যদি হয় সুন্দর একটি সকাল দিয়ে, তাহলে নিশ্চিতভাবেই সারা দিনের সব কাজ হবে পরিকল্পিত। এটি পরিণত বয়সেও যদি আপনি মেনে চলতে পারেন, তাহলে খুব সহজেই সফলতা ধরা দেবে। সফলরা কিন্তু তাই বলছেন। তাই আজ থেকেই অভ্যাসে পরিণত করুন আগে আগে বিছানায় যাওয়া এবং সকাল সকাল বিছানা ছাড়ার।

প্রয়োজন নিজের সম্পর্কে জানা

আমি পারব না কিংবা আমাকে দিয়ে হবে না, এমন ধারণা থাকে প্রায় ৮০ ভাগ নারীর মধ্যেই। আর তাই শুধু আত্মবিশ্বাসের অভাব থেকে অনেক সুযোগ হাতছাড়া হয়ে যায়। কিন্তু সফল হতে আত্মবিশ্বাসের প্রয়োজন সবচেয়ে বেশি। প্রতিটি চ্যালেঞ্জ গ্রহণের মানসিকতা সফলতার চূড়ায় পৌঁছে দিতে সহায়তা করবে। সকল প্রতিবন্ধকতা ঠেলে তখনই বেরিয়ে আসা সম্ভব, যখন নিজের ভেতর আত্মবিশ্বাস জন্ম নেবে।

নিজেকে উন্মোচিত করুন

কর্মক্ষেত্রে ‘নিজের সম্পর্কে কিছু বলুন’ এমন প্রশ্নের সম্মুখীন হতে হয় প্রায় সবাইকে। আর এমন কথায় অস্বস্তিতে পড়েননি এমন মানুষও খুঁজে পাওয়া দুষ্কর। যার ফলে নিজেকে সঠিকভাবে উপস্থাপন করতে পারেন না অনেকেই। আপনার পারগতা সম্পর্কে ধারণা দিতে অস্বস্তি কাটিয়ে উপস্থাপন করুন যথাযথভাবে। আবার যখন কোনো প্রতিষ্ঠানের প্রধান হিসেবে যোগদান করবেন, সেক্ষেত্রেও অন্যদের কাছে নিজেকে উপস্থাপন করাটা জরুরি।

কখনো কখনো ঝুঁকি নিতে হবে

যেকোনো কাজে সফল হতে হলে ঝুঁকি নিতে হয়। সফলতার সঙ্গে ঝুঁকি নেয়ার সম্পর্ক রয়েছে বটে। তাই কিছু ক্ষেত্রে ঝুঁকি নিতে ভয় পেয়ে পিছিয়ে গেলে চলবে না।

পরিকল্পনা করুন আগে থেকেই

পরিকল্পনামাফিক এগিয়ে গেলে যেকোনো কাজে সফলতা আসবেই। সেক্ষেত্রে নিজেকে সফল নারীর কাতারে ফেলতে অবশ্যই পরিকল্পনামাফিক কাজ করতে হবে।favicon59-4

Leave a Reply