চাকরির পোর্টাল চালু করছে গুগল

চাকরির পোর্টাল চালু করছে গুগল

  • ক্যারিয়ার ডেস্ক

অনেকটা নীরবেই গুগল তার নিজস্ব চাকরির প্ল্যাটফর্ম গুগল হায়ার চালু করল। এই পল্গ্যাটফর্ম হতে যাচ্ছে চাকরির আবেদন ট্র্যাকিংয়ের একটি সিস্টেম, যা নিয়োগদাতাদের চাকরির তালিকা পোস্ট করতে এবং আবেদন গ্রহণ, ট্র্যাক ও ব্যবস্থাপনায় সাহায্য করবে। শুধু কিছু প্রযুক্তি প্রতিষ্ঠান বর্তমানে পরীক্ষামূলক পর্যায়ে থাকা এই সাইটে কেবল আমন্ত্রণের ভিত্তিতে সুবিধা দিচ্ছে। যেসব প্রতিষ্ঠান ইতিমধ্যে গুগল হায়ারে অ্যাকসেস পেয়েছে তারা হচ্ছে পয়েন্ট, সিঙ্গারহোপ, ড্রামাফিভার (ওয়ার্নার ব্রসের একটি সাবসিডিয়ারি), মেডিসাস ও কোরওএস। এই পরীক্ষামূলক পর্যায়েও পোস্ট হওয়া চাকরির তালিকাগুলোয় প্রকৌশল থেকে বিপণনসহ সব ধরনের চাকরিই রয়েছে।

গুগল হায়ার দৃশ্যত বিবপের একটি উন্নত সংস্করণ। বিবপ হলো গুগল ক্লাউডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডায়ান গ্রিন দ্বারা পরিচালিত গুগল এন্টারপ্রাইজ এবং ক্লাউড ডিভিশনের একটি অংশ। ২০১৫ সালের শেষের দিকে গুগল ৩৮ কোটি মার্কিন ডলারে বিবপ অধিগ্রহণ করে একে নিজস্ব ক্লাউড ডিভিশন পল্গ্যাটফর্মের সঙ্গে সমন্বয় করে ফেলে। গুগল হায়ার চালু হওয়ার কয়েক মাস আগেই গুগল ক্লাউড জবস অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই) চালু করেছিল। এর মাধ্যমে প্রতিষ্ঠানগুলো চাকরির আবেদন এবং নিয়োগ তাদের ওয়েবসাইটেই সম্পন্ন করত।

এপিআই মেশিন লার্নিং টুল ব্যবহার করে চাকরি প্রার্থীদের সঙ্গে যোগাযোগ রক্ষা করা সম্ভব ছিল। গুগল হায়ার কেবল শুরুর পর্যায়ে থাকলেও কেবল গুগল ব্র্যান্ড নাম ব্যবহার করেই এ ক্ষেত্রের প্রতিষ্ঠিত অন্যান্য পোর্টাল যেমন লিংকডইন, গল্গাসডোর, গ্রিনহাউস, ইনডিড, জবভাইট এবং ওরাকলের টালিওকে চ্যালেঞ্জ জানানোর সক্ষমতা রাখে।favicon59-4

Leave a Reply