ঈদ ঘিরে খণ্ডকালীন চাকরি

ঈদ ঘিরে খণ্ডকালীন চাকরি

  • ক্যারিয়ার ডেস্ক

ঈদ ও রমজান সামনে রেখে খণ্ডকালীন বিক্রয়কর্মী নিয়োগ দেওয়া হচ্ছে তৈরি পোশাক ও অন্যান্য প্রতিষ্ঠানের বড় বড় ব্র্যান্ডশপ বা আউটলেটে। অগ্রাধিকার দেওয়া হবে স্নাতক পড়ুয়াদের।


আড়ং

আড়ং ঢাকাসহ সারা দেশের আউটলেটগুলোতে এক মাসের জন্য দুই থেকে আড়াই হাজার সেলস অ্যাসোসিয়েট নিয়োগ দেবে। আড়ং প্রধান কার্যালয়ের মানবসম্পদ বিভাগে কর্মরত রিনি জানান, এইচএসসি পাস ও স্নাতক লেভেলে অধ্যয়নরতরা সিভি ড্রপ করতে পারবেন। সিভি ড্রপ করা যাবে আড়ংয়ের যেকোনো আউটলেটে। এরই মধ্যে শুরু হয়ে গেছে নিয়োগ প্রক্রিয়া। আগ্রহীরা সিভি জমা দিতে পারবেন ১৫ মে পর্যন্ত। প্রার্থী বাছাইয়ের সময় পরীক্ষার ফল, কাজের অভিজ্ঞতা ইত্যাদি দেখা হবে। দৈনিক সাড়ে পাঁচ ঘণ্টা কাজ করতে হবে। ঘণ্টা হিসেবে বেতন দেওয়া হবে।

স্বপ্ন সুপারশপ

চেইন সুপারশপ স্বপ্ন গুলশান ও বনানী আউটলেটের জন্য কাস্টমার সার্ভিস অ্যাসিস্ট্যান্ট পদে ১৫০ জন এবং চেক আউট অ্যাসিস্ট্যান্ট পদে ১০০ জনসহ মোট ২৫০ জনকে নিয়োগ দেবে। দুটি পদের জন্যই যোগ্যতা এইচএসসি। চেকআউট পদের জন্য কম্পিউটার জানা থাকতে হবে। আবেদনপত্র পাঠানোর শেষ তারিখ ১৫ মে। ঠিকানা—স্বপ্ন, গুলশান হোসনা সেন্টার, হাউস নম্বর ১০৬, গুলশান এভিনিউ (আরএম সেন্টারের বিপরীতে), ঢাকা-১২১২। বিডি জবস.কমের মাধ্যমেও আবেদন করা যাবে। নিয়োগপ্রাপ্তদের মাসিক ৭৫০০ থেকে ৮৫০০ টাকা বেতন দেওয়া হবে।

গ্রামীণ ইউনিক্লো 

পার্ট টাইম এবং ফুল টাইম কাজের জন্য সেলস অ্যাসোসিয়েট পদে ১২০ জনকে নিয়োগ দেবে গ্রামীণ ইউনিক্লো। এইচএসসি পাস হলেই আবেদন করা যাবে। ৩০ এপ্রিলের মধ্যে আবেদন করতে হবে বিডিজবস.কমের মাধ্যমে। দুুই মাসের জন্য নিয়োগ দেওয়া হবে। দক্ষতা দেখাতে পারলে পরবর্তী সময়ে স্থায়ীভাবে কাজের সুযোগ মিলতে পারে। ফুল টাইম চাকরিতে মাসিক বেতন পাওয়া যাবে ৯১১৬ টাকা। পার্ট টাইম হিসেবে কাজ করলে ঘণ্টা হিসেবে মিলবে ৪৪ টাকা। ৮ ঘণ্টার বেশি কাজ করলে পরবর্তী ঘণ্টার জন্য দেওয়া হবে ৫০ টাকা করে। রমজানে দেওয়া হবে ইফতার এবং রাতের খাবারের টাকা।

রিচম্যান

রিচম্যান-লুবনানের এইচআর অ্যান্ড অপারেশন ম্যানেজার নাজমুস শাহাদাত জানান, সেলস এক্সিকিউটিভ পদে নেওয়া হবে ১২০ জন। এইচএসসি পাস এবং একই কাজে অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া হবে। স্মার্ট, ইংরেজিতে ভালো দখল ও কাজ করার আগ্রহ আছে ইত্যাদি বিষয় বিবেচনায় নিয়ে প্রার্থী বাছাই করা হবে। রমজান শুরুর ১৫ দিন আগ পর্যন্ত সিভি জমা দেওয়া যাবে রিচম্যান লুবনানের সব আউটলেটে। সকাল ১০টা থেকে মার্কেট বন্ধ হওয়া পর্যন্ত কাজ করতে হবে। বেতন নির্ধারণ করা হবে আলোচনার মাধ্যমে।

ইনফিনিটি

সারা দেশের ৮২টি আউটলেটে ১৫০ থেকে ১৬০ জন সেলস এক্সিকিউটিভ নেবে ইনফিনিটি। ইনফিনিটির এইচআর অ্যান্ড অপারেশন এক্সিকিউটিভ রাকিবুল ইসলাম জানান, এইচএসসি পাস হলেই সিভি জমা দেওয়া যাবে। তবে এসএসসি পাস এবং বিক্রয়ের কাজে দক্ষ এমন কেউও আসতে পারে। ইনফিনিটির হেড অফিস এবং সব শোরুমে সিভি জমা দেওয়া যাবে রমজান শুরুর এক সপ্তাহ আগ পর্যন্ত। কাজের সময় সকাল ১০টা থেকে রাত ৮টা। যোগ্যতাভেদে বেতন দেওয়া হবে ১২ হাজার থেকে ১৮ হাজার টাকা পর্যন্ত।

ক্যাটস আই

ক্যাটস আইয়ের ম্যানেজার রামিম জানান, ৪০টি শোরুমের জন্য ২৫০ জনের বেশি বিক্রয়কর্মী নেওয়া হবে। রজমান মাস শুরুর আগ পর্যন্ত সিভি জমা দেওয়া যাবে সব শোরুমে। এইচএসসি পাস হলেই আবেদন করা যাবে। সিভি যাচাই-বাছাই করে ভাইভা বা বাছাই পরীক্ষার জন্য ডাকা হবে বনানী অফিসে। একজন কর্মী সাত থেকে ১০ হাজার টাকা বেতন পাবেন।

ওয়ালটন

ওয়ালটন ল্যাপটপ ক্যারিয়ার প্রগ্রামে খণ্ডকালীন মার্কেটিং/সেলস-এ ১০০ জন কর্মী নিয়োগ দেবে। আবেদনের যোগ্যতা এইচএসসি, স্নাতক অথবা ‘এ’ লেভেল। অধ্যয়নরতরাও আবেদন করতে পারবেন। কোনো পূর্ব অভিজ্ঞতার প্রয়োজন নেই। বয়স থাকতে হবে ৩০ বছরের মধ্যে। আবেদনের শেষ তারিখ ৩০ এপ্রিল। আবেদন করতে হবে ওয়ালটনের ওয়েবসাইটের মাধ্যমে। ইংরেজি ও আইটি দক্ষতা থাকতে হবে। বেতন-ভাতা আলোচনার মাধ্যমে ঠিক করা হবে।

মোস্তফা মার্ট

এসএসসি থেকে স্নাতকোত্তর—সবাই কাজের সুযোগ পাব মোস্তফা মার্টে। ৫০ থেকে ৬০ জন নেওয়া হতে পারে। সেলসে কাজের অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া হবে বলে জানান মোস্তফা মার্টের অ্যাকাউন্টস অ্যান্ড অ্যাডমিন ম্যানেজার মনির হোসেন। রমজান শুরুর এক সপ্তাহ আগে জমা দেওয়া যাবে সিভি। বাছাইয়ের জন্য নেওয়া হবে মৌখিক পরীক্ষা। প্রতিদিন ৮ ঘণ্টা কাজ করতে হবে। বেতন আলোচনার মাধ্যমে নির্ধারণ করা হবে।

কেক্র্যাফট

কে-ক্র্যাফটের ম্যানেজার সেলস এ এম সমিউল্লাহ জানান, ২০টি শাখায় প্রায় ১০০ জন সেলস এক্সিকিউটিভ নেওয়া হবে। ৪৫ দিন, ৪০ দিন এবং ৩০ দিনের প্যাকেজে এ কর্মী নেওয়া হবে। যোগ্যতা ন্যূনতম এইচএসসি। বাছাইয়ের সময় দেখা হয় ফ্যামিলি ব্যাকগ্রাউন্ড, স্মার্টনেস এবং প্রেজেন্টেশন। কর্মী নিয়োগের বিজ্ঞাপন দেওয়া হবে পত্রিকায়। কে-ক্র্যাফটের অফিসে অথবা শোরুমেও সিভি জমা দেওয়া যাবে। নিয়োগ পাওয়ার পর এক দিনের ওয়ার্কশপে অংশ নিতে হবে। বেতন নির্ধারণ করা হবে আলোচনা সাপেক্ষে।

অঞ্জন

২১টি শাখায় সেলস এক্সিকিউটিভ পদে প্রায় ২০০ জন নিয়োগ দেবে অঞ্জন’স। ন্যূনতম যোগ্যতা এইচএসসি। অঞ্জন’স-এর মার্কেটিং ম্যানেজার সামজেদুল হক সামু জানান, রমজান শুরুর আগ পর্যন্ত সিভি জমা দেওয়া যাবে সব শোরুমে। বাছাইয়ের সময় দেখা হবে কাজের অভিজ্ঞতা, বুদ্ধিমত্তা ও কাজের আগ্রহ। একজন কর্মী ১২ থেকে ১৫ হাজার টাকা আয় করতে পারবেন।

বিশ্ব রঙ

বিশ্ব রঙের ম্যানেজার মাহফুজুর রহমান জানান, ঢাকা এবং ঢাকার বাইরের আউটলেটে এবার ১৫০ থেকে ২০০ জন সেলসম্যান নিয়োগ করা হবে এক মাসের জন্য। এসএসসি পাস হলেই কাছাকাছি কোনো আউটলেটে সিভি জমা দেওয়া যাবে।

সিভি জমা দেওয়া যাবে রমজান শুরুর আগ পর্যন্ত। সিভি যাচাইয়ের পর ডাকা হবে বাছাইয়ের জন্য। নতুনদের দৈনিক ২৫০ টাকা হিসেবে এবং অভিজ্ঞদের বেতন আলোচনার মাধ্যমে নির্ধারণ করা হবে।

লা রিভ্

লা রিভের সেলস কো-অর্ডিনেটর জুনায়েদ ইমন জানান, লা রিভে এক মাসের প্রগ্রামে কাজ করতে চাইলে ন্যূনতম এইচএসসি বা স্নাতক হতে হবে। অধ্যয়নরতরা আবেদন করতে পারবেন। ১৩টি আউটলেটে ২৫০ থেকে ৩০০ কর্মী নেওয়া হবে। ২০ মের মধ্যে সিভি জমা দেওয়া যাবে যেকোনো আউটলেটে। সেলসে কাজ করেছেন এমন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। ভালো কাজ দেখাতে পারলে স্থায়ীভাবে কাজের সুযোগ মিলবে। বেতন ও অন্যান্য সুবিধা আলোচনার মাধ্যমে ঠিক করা হবে।

দর্জিবাড়ি

দর্জিবাড়ির মানবসম্পদ বিভাগের প্রধান সুরুজ হোসেন জানান, ৩৩টি শোরুমের জন্য এবারের রমজানে ১৫০ থেকে ১৭০ জন সেলস কর্মী নেওয়া হবে। যোগ্যতা এইচএসসি। অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া হবে। নতুনদের দেওয়া হবে ট্রেনিং। আগ্রহীরা সিভি জমা দিতে পারবেন ১৫ মে পর্যন্ত যেকোনো শোরুমে। সেলস কমিশনসহ একজন কর্মী এক মাসে ১৫ হাজার টাকারও বেশি উপার্জন করতে পারবেন।

এক্সটাসি

এক্সটাসির ৩৫টি শোরুমের জন্য দরকার ১৩৫ জন বিক্রয়কর্মী। রমজানে প্যাকেজ প্রগ্রামে সেলসে কাজ করতে চাইলে যোগ্যতা লাগবে এইচএসসি বা স্নাতক। অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া হবে। সিভি জমা দেওয়া যাবে কাছাকাছি কোনো শোরুমে।

মেনজ ওয়ার্ল্ড

৩০ ও ৪৫ দিনের দুটি প্যাকেজে ২০টি শাখার জন্য ৫০ জন সেলস এক্সিকিউটিভ নেবে মেনজ ওয়ার্ল্ড। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক আরিফুর রহমান জানান, স্নাতক লেভেলে পড়াশোনা করছেন এবং আগে একই কাজে অভিজ্ঞতা আছে এমন প্রার্থী বাছাই করা হবে। মেনজ ওয়ার্ল্ডের যেকোনো শাখায় সিভি জমা দিতে পারবেন। নতুনরা এক মাসে কমপক্ষে ১০ হাজার টাকা এবং অভিজ্ঞরা ২০ থেকে ২৫ হাজার টাকা আয় করতে পারবেন।

ফ্রিল্যান্ড

৯টি শাখায় প্রায় ১০০-১৫০ জন সেলস এক্সিকিউটিভ নেবে ফ্রিল্যান্ড। যোগ্যতা এইচএসসি বা স্নাতক অধ্যয়নরত। প্রার্থীরা শোরুমে সিভি জমা দিতে পারবেন ১০ মের মধ্যে। কাস্টমারকে বোঝানোর ক্ষমতা, উপস্থিত বুদ্ধিমত্তা ও সাধারণ জ্ঞান দেখা হবে প্রার্থী বাছাইয়ে। বাছাইকৃতদের সাত দিনের ট্রেনিং দেওয়া হবে। এক মাসে সব মিলিয়ে ১৪ থেকে ১৫ হাজার টাকা আয় করা যাবে।

এ ছাড়া দেশী দশ, স্বদেশী, জেনস মার্ট, মনসুর রেইন, রং, নিপুণ, সেইলর, টেক্স মার্ট, ভাসাবি, স্মার্টটেকসহ পোশাক বিক্রেতা প্রায় সব বড় ধরনের প্রতিষ্ঠানে বিক্রয়কর্মী নিয়োগ দেওয়া হবে রমজানে এক মাসের কাজের জন্য।

আবেদন করবেন যেভাবে

ইনফিনিটির এইচআর অ্যান্ড অপারেশন এক্সিকিউটিভ রাকিবুল ইসলাম জানান, ঈদ ও রমজান সামনে রেখে আছে খণ্ডকালীন চাকরির সুযোগ। বিশেষ করে বিভিন্ন ব্র্যান্ডের পোশাক বিক্রেতা প্রতিষ্ঠানগুলোতে সুযোগটা বেশি। আগ্রহীদের ব্র্যান্ডশপগুলোতে সরাসরি যোগাযোগ করতে হবে। পরিচিত কেউ কর্মরত থাকলে তার মাধ্যমেও মিলতে পারে কাজের সুযোগ। রমজান মাসে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকে। এ সময়টাকে বিশ্ববিদ্যালয় ও কলেজপড়ুয়া ছাত্রছাত্রীরা কাজে লাগাতে পারে। পড়াশোনার পাশাপাশি এতে আয়ের সুযোগ আছে। এ ছাড়া এর মধ্য দিয়ে অভিজ্ঞতাও হয়ে যায়, যা পরবর্তী সময় চাকরির ক্ষেত্রে কাজে দেবে।

সিভিতে যা দিতে হবে

মোবাইল নম্বরসহ প্রয়োজনীয় তথ্য থাকতে হবে সিভিতে। কাজের অভিজ্ঞতা থাকলে সিভিতে উল্লেখ করতে হবে। দুই কপি রঙিন ছবি এবং শিক্ষাগত যোগ্যতার সনদ চেয়ে থাকে অনেক প্রতিষ্ঠান। সে ক্ষেত্রে তাদের চাহিদামতো প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহ করতে হবে। সিভি যাচাই-বাছাই করে মোবাইলে জানিয়ে দেওয়া হয় কোথায় এবং কখন সাক্ষাৎকার দিতে হবে। কোন তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন আউটলেট বা শোরুমগুলোতে।

বেতনভাতা

বেশ কিছু প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিষ্ঠানভেদে মাসে ১০ হাজার থেকে ৩০ হাজার টাকা আয় করা সম্ভব। লেভেন্ডারের ইনচার্জ শাকিল আহমেদ জানান, প্রতিষ্ঠানভেদে বেতন কম-বেশি হয়। একজন কর্মীকে সাধারণত সকাল ১০টা থেকে রাত পর্যন্ত একটানা কাজ করতে হয়। তাই প্রায় প্রতিটি প্রতিষ্ঠান কর্মীদের অন্যান্য সুবিধাও দিয়ে থাকে। যেমন ইফতারি, নাইট অ্যালাউন্স, বাড়তি ঘণ্টার জন্য বিশেষ ভাতা, ট্রান্সপোর্ট সুবিধা। কোনো কর্মী ভালো পারফরম্যান্স দেখাতে পারলে স্থায়ীও করে থাকে অনেক প্রতিষ্ঠান।favicon59-4

1 Comment on this Post

  1. sohel art

    I’m interested…..01876980670

    জবাব

Leave a Reply