আকাশযানের প্রকৌশলী হতে

আকাশযানের প্রকৌশলী হতে

  • ক্যারিয়ার ডেস্ক

সময়টা এখন প্রযুক্তির। বিশ্ব এগিয়ে যাচ্ছে প্রযুক্তির ওপর ভর করে। প্রযুক্তির বিশ্ব বাস্তবতায় তাই অনেকেই কারিগরি বৃত্তিমূলক শিক্ষায় উৎসাহিত হচ্ছে। যুগের সঙ্গে তাল মেলাতে নিত্যনতুন বিষয়ও যোগ হচ্ছে কারিগরি শিক্ষাব্যবস্থায়। শিক্ষার্থীদের সামনে পেশাজীবনে যোগ হচ্ছে নতুন নতুন সম্ভাবনা। তরুণরা খুঁজে পাচ্ছে নতুন দিকনির্দেশনা। প্রাতিষ্ঠানিক পর্যায়ে উচ্চশিক্ষার ক্ষেত্রে প্রযুক্তি ও প্রকৌশলের বিদ্যমান বিভিন্ন বিষয়ের সঙ্গে সম্প্রতি যুক্ত হয়েছে বেশকিছু বিষয়। এরমধ্যে অন্যতম হলো অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং।

প্রকৌশল বিদ্যায় এ বিষয়ে এয়ারক্রাফটের বিভিন্ন যন্ত্রাংশের নির্মাণ, রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থাপনা সম্পর্কে হাতে-কলমে ধারণা দেওয়া হয়ে থাকে। বেসরকারি পর্যায়ে এখন বাংলাদেশেও অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়ার সুযোগ তৈরি হয়েছে নানা প্রতিষ্ঠানে। বাংলাদেশে বিএসসি ইন অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করা যাচ্ছে কলেজ অব এভিয়েশন টেকনোলজিতে (ক্যাটেক)। উত্তরার ১১ নম্বর সেক্টরের রোড ২, বাড়ি ১৪-এ গড়ে তোলা হয়েছে কলেজ অব এভিয়েশন টেকনোলজি। আরও জানতে ০১৯২৬৯৬৩৬৫৩ নম্বরে যোগাযোগ করতে পারেন।

বিবিএ (অনার্স) ইন এভিয়েশন ম্যানেজমেন্ট হলো অনার্স কোর্স, যা মূলত যেকোনো বিভাগ হতে এইচএসসি বা ‘এ’ লেভেল পাস করা শিক্ষার্থীরা করতে পারবে। যেকোনো বিভাগ হতে পাসকৃত শিক্ষার্থীরা এখানে পড়তে পারবে। ৪ বছরে ৮ সেমিস্টার। বিবিএ (অনার্স) ইন এভিয়েশন ম্যানেজমেন্ট ও বিএসসি (অনার্স) ইন অ্যারোনটিক্যাল ও এভিয়েশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে এ ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ অব এভিয়েশন টেকনোলজিতে গিয়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

এখানে সুদূর নরসিংদী হতে পড়তে আসা সুরভী বলেন, ‘ছোটবেলা থেকেই মনে স্বপ্ন ছিল এয়ারলাইন্সে কাজ করার। তাই এখান থেকে প্রশিক্ষণ নিয়ে নিজেকে প্রস্তুত করছি।’ মিরপুরের শাহানা আক্তার পলি বলেন, ‘আজকাল অনেক জায়গায় এ ধরনের প্রশিক্ষণের সুযোগ চোখে পড়ে কিন্তু আমি কারিগরি বোর্ড হতে এই প্রতিষ্ঠানের ব্যাপারে জেনে এখানে ভর্তি হই। প্রশিক্ষণ সফলতার সঙ্গে শেষ করে আমি এখন ঢাকা এয়ারপোর্টে প্যাসেঞ্জার সার্ভিস অফিসার হিসেবে কাজ করছি।’

আমাদের দেশের প্রেক্ষাপটে এই সেক্টরে দিন দিন চাকরির বাজার প্রসারিত হচ্ছে। এভিয়েশন সেক্টরে বিপুল দক্ষ লোকের অভাব পরিলক্ষিত হচ্ছে। যার ফলে ক্রমবর্ধমান চাহিদার বিপরীতে জনবল সেভাবে পাওয়া যাচ্ছে না। তাই এখানে ক্যারিয়ার গড়ে তোলার এটাই আদর্শ সময়।

সূত্র: ইত্তেফাকfavicon59-4

Leave a Reply