সময়ের চাহিদা এমবিএ

সময়ের চাহিদা এমবিএ

  • ক্যারিয়ার ডেস্ক

 ‘পড়াশোনা শেষ, এখন ভাবছি, এমবিএটাও করে ফেলা দরকার,’ বলছিলেন সাগর। কেন হঠাৎ এমবিএ পড়ার দিকে এত ঝোঁক তরুণদের? সাগরই দেন উত্তরটা, বিশ্বায়নের জোয়ারে প্রতিনিয়তই পাল্টে যাচ্ছে বৈশ্বিক প্রেক্ষাপট। বিশেষ করে জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর শিক্ষাব্যবস্থা ও এর উপযোগিতা সময়ের সঙ্গে পরিবর্তিত হওয়ার ফলে সেই পরিস্থিতির সঙ্গে দ্রুত খাপ খাইয়ে নিতে হচ্ছে শিক্ষার্থীদের। তাই সময়ের দাবি মেটাতে এমবিএতে ভর্তি হয়েছেন সাগর।

বাণিজ্য অনুষদের অধীনে এমবিএ পড়ানো হলেও এটি মূলত মাল্টিডিসিপ্লিনারি একটি কোর্স। ব্যবসা বা প্রতিষ্ঠান পরিচালনার জন্য যা যা প্রয়োজন তার সবকিছুই পড়ানো হয় এতে। যে বিষয়গুলোয় এমবিএ করা যায় তার মধ্যে আছে ফিন্যান্স, ব্যাংকিং, বিপণন, ব্যবস্থাপনা, হিসাবরক্ষণ, মানবসম্পদ ব্যবস্থাপনা ইত্যাদি।

কোথায় পড়বেন

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন  ইনস্টিটিউটের (আইবিএ) এমবিএতে ভর্তি হতে হলে স্নাতক শেষ করে ভর্তি পরীক্ষা দিয়ে টিকতে হয়। এক্সিকিউটিভ এমবিএর জন্য যেকোনো বিষয়ে স্নাতক শেষ করে তিন বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হয় আবেদনকারীর। এই কোর্সে আবেদনকারী প্রার্থীদের যেকোনো বিভাগ থেকে ন্যূনতম ব্যাচেলর ডিগ্রিধারী হতে হবে। তবে কোনো প্রার্থীর যদি সমমানের প্রফেশনাল ডিগ্রি থাকে, তিনিও এই কোর্সের জন্য আবেদন করতে পারবেন। শিক্ষার্থীদের ব্যাচেলর ডিগ্রি শেষে অবশ্যই তিন বছরের পূর্ণকালীন কাজের অভিজ্ঞতা থাকতে হবে। দুই বছর মেয়াদের রেগুলার এমবিএতে ৬০ ক্রেডিট অর্জন করতে হয়। এ ছাড়া এক্সিকিউটিভ এমবিএর ক্ষেত্রে ৪৫ থেকে ৫০ ক্রেডিট অর্জন করতে হয়। অনলাইনে আইবিএর এমবিএ পরীক্ষার জন্য আবেদন করা যায়। বছরে দুইবার ভর্তি পরীক্ষা হয়ে থাকে।

এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের (এফবিএস) বিভিন্ন বিষয়ে এমবিএ পড়ানো হয়। যাঁরা এখানে স্নাতকে বিবিএ পড়েছেন, তাঁরা সরাসরি ভর্তি হতে পারেন এমবিএতে। অন্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এ অনুষদে বিভিন্ন বিষয়ে ইভিনিং এমবিএ প্রোগ্রামে ভর্তি পরীক্ষার মাধ্যমে পড়ার সুযোগ রয়েছে।

অন্যান্য সরকারি বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিজনেস স্টাডিজ অনুষদের এমবিএ ডিগ্রি অর্জন করা যায়। এ ছাড়া এই বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটে (আইবিএ) ৬০ ক্রেডিটের এমবিএ ডিগ্রির জন্য ভর্তি হওয়া যায়। এমবিএ ডিগ্রি অর্জন করতে সময় লাগে দুই বছর।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কয়েক ধরনের এমবিএ প্রোগ্রামে ভর্তির সুযোগ রয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের বিভিন্ন বিভাগে এমবিএ কোর্সে ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি হওয়া যায়। বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন  ইনস্টিটিউট থেকে এমবিএ, ইএমবিএ (ইভিনিং) করা যায়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের আওতাধীন সেন্টার ফর বিজনেস স্টাডিজে সান্ধ্যকালীন এমবিএ প্রোগ্রামে ভর্তির সুযোগ রয়েছে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, খুলনা বিশ্ববিদ্যালয়, ইসলামিক বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিজনেস স্টাডিজ অনুষদের অধীন সান্ধ্যকালীন এমবিএ প্রোগ্রাম চালু হয়েছে।

ওয়েবসাইটে জানা যাবে বিস্তারিত তথ্য। ঢাকা বিশ্ববিদ্যালয়: www.du.ac.bd, www.iba-du.edu

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: www.iba-ju.org, www.juniv.edu

রাজশাহী বিশ্ববিদ্যালয়: www.iba-ru.org, www.ru.ac.bd

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: www.cu.ac.bd

কুমিল্লা বিশ্ববিদ্যালয়: www.cou.ac.bd

ইসলামি বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া: iu.ac.bd

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস: www.bup.edu.bd

খুলনা বিশ্ববিদ্যালয়: ku.ac.bd

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে: www.jnu.ac.bd

বেসরকারি বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের প্রায় সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এমবিএ ডিগ্রি অর্জনের জন্য ভর্তি হওয়া যায়। নিয়মিত এমবিএ করার পাশাপাশি ইভিনিং এমবিএ কোর্সে ভর্তি হওয়ার সুযোগ রয়েছে। বিস্তারিত জানা যাবে:

নর্থসাউথ বিশ্ববিদ্যালয়: www.northsouth.edu

ইনডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ: www.sb.iub.edu.bd

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় www.ewubd.edu

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ: www.aiub.edu

ইউনাইটেড ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়: www.uiubd.com

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক: www.uap-bd.edu

ব্র্যাক বিশ্ববিদ্যালয়: www.bracuniversity.net

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি: daffodilvarsity.edu.bdfavicon59-4

Leave a Reply