চাকরি চলে গেলে…

চাকরি চলে গেলে…

  • ক্যারিয়ার ডেস্ক

কোনো পূর্বাভাস ছাড়াই হুট করে খবর পেলেন, আপনাকে আর অফিসে আসতে হবে না! এমন অনুভূতি বলে-কয়ে বোঝানো অসম্ভব। তখন আকাশ ভেঙে পড়ে যেন মাথায়। সেই সঙ্গে রাগ, কষ্ট, ক্ষোভ, হতাশা, দ্বিধা–সবকিছু একসঙ্গে কাজ করতে থাকে। অতীত, বর্তমান, ভবিষ্যৎও কেমন তালগোল পাকিয়ে যায়। বর্তমানকে তুচ্ছ, অতীতকে যন্ত্রণার আর ভবিষ্যৎকে মনে হয় প্রচণ্ড ভয়ের! কিন্তু এ অবস্থায় নিজেকে গুটিয়ে নেওয়া বুদ্ধিমানের কাজ নয়। বরং এটিই আপনার ঘুরে দাঁড়ানোর উপযুক্ত সময়। যেভাবে ঘুরে দাঁড়াবেন…


নতুন পথের সন্ধান : চাকরি চলে যাওয়া মানে নিজেকে নতুন করে চিনতে পারা। নিজের ওপর আস্থা ও বিশ্বাস রেখে নতুন পথে নামুন। অসংখ্য পথ দেখতে পাবেন, ঠিক ক্যারিয়ার শুরু করার আগের দিনগুলোর মতো। তবে এবার সিদ্ধান্ত খুব ভালোভাবেই নিতে পারবেন।

রেফারেন্স হিসেবে : নতুন কোনো প্রতিষ্ঠান থেকে আপনাকে আবারও শুরু করতে হবে। নতুন প্রতিষ্ঠানে রেফারেন্স হিসেবে মাত্র ছেড়ে আসা প্রতিষ্ঠান ও সেখানকার বসের নাম ব্যবহার করুন। প্রয়োজনে কথা বলুন পুরনো বসের সঙ্গে। যদি সম্ভব হয় তবে সে প্রতিষ্ঠানে আপনাকে ভালো জানে এমন কারও সঙ্গে যোগাযোগ করুন।

সিভিতে মন : ক্যারিয়ার শুরুর আগে সিভিতে খুব মনোযোগ ছিল। চাকরির কারণে দীর্ঘদিন তাতে আর মনোযোগ দেওয়া হয়নি। নতুন করে তা ঘষামাজাও করতে পারেননি। এই সময়টায় সিভি সাজান নতুন করে। অভিজ্ঞতা যুক্ত করে নতুন সিভি তৈরি করুন। এতে ভালো প্রতিষ্ঠানে অ্যাপ্লাই করার সাহস খুঁজে পাবেন।

যোগাযোগ : মেইল, লিংকড ইন, ফেসবুক, টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের যোগাযোগ তৈরি করুন। বর্তমানে চাকরির বিষয়গুলো সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রকাশিত হয়। তাই প্রতিদিন খানিকটা সময় এগুলোর পেছনে ব্যয় করুন। যে প্রতিষ্ঠানে চাকরি করতে চান, সেটির সংশ্লিষ্ট কর্মকর্তাকে নিজের কথা জানান আর সম্পর্ক তৈরি করতে থাকুন।favicon59-4

Leave a Reply