অফিসে কাজের চাপ থেকে মুক্তির উপায়

অফিসে কাজের চাপ থেকে মুক্তির উপায়

  • ক্যারিয়ার ডেস্ক

১.ধূমপান ছাড়ূন এবং সবজি, ফল ও প্রচুর পরিমাণ পানি পান করুন
অফিসে কাজের চাপ থেকে মুক্তি পেতে ছেলেরা বেশিরভাগ সময় বারবার ধূমপান করতে বের হন। কেউ কেউ আবার ভাজাপোড়া খাবার খেতে বেশ পছন্দ করেন। সিগারেটে থাকা নিকোটিন ক্লান্তি এবং দুশ্চিন্তাকে বাড়িয়ে তোলে আর ভাজাপোড়া গ্যাস্ট্রিকসহ বিভিন্ন রোগ বাড়িয়ে দেয়। তাই অফিস ব্রেকে ধূমপান ও ভাজাপোড়া খাবার বাদ দিয়ে বেশি করে ফল ও শাকসবজি খেতে পারেন। সঙ্গে প্রচুর পরিমাণ পানি পান করুন।

২.নিয়মিত ব্যায়াম করুন
মন তখনই ফুরফুরে থাকে যখন শরীর ঠিক থাকে। নিয়মিত ব্যায়াম শরীর এবং মন দুটোকেই চাঙ্গা রাখে। যারা ব্যায়াম করার সময় পান না তারা অন্তত অফিস থেকে হেঁটে বাসায় ফিরতে পারেন।

৩.প্রয়োজনীয় ঘুম
মস্তিষ্ককে বিশ্রাম দিতে ঘুমের কোনো বিকল্প নেই। ভালো ঘুম হলে সারাদিন কাজ করার যথেষ্ট শক্তি পাওয়া যায়। ঘুম ভালো না হলে সারাদিন মেজাজ থাকে খিটখিটে।

৪.মানিয়ে নেওয়ার মানসিকতা
অফিস এমন একটি স্থান, যেখানে প্রতি মুহূর্তেই কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হয়। তাই সব রকম পরিস্থিতিতে সহজভাবে সব কিছু মেনে নেওয়ার মানসিকতা থাকতে হবে।

৫.ধর্মীয় কাজ ও মেডিটেশন করুন
ধর্মীয় কাজ মনে অন্যরকম প্রশান্তি এনে দেয় আর মেডিটেশন দুশ্চিন্তা থেকে মুক্তির সঙ্গে সঙ্গে মনকে প্রফুল্ল করে। তাই অফিসের শত কাজের মাঝেও প্রার্থনা করার জন্য কিছু সময় বের করে নিতে পারেন। অন্যদিকে দিনের একটু সময় বের করে নিয়ে মেডিটেশন করতেই পারেন।

৬.পরিস্থিতি বুঝে ‘না’ বলুন
অযথাই নিজের কাঁধে অনেক বেশি দায়িত্ব নেওয়ার দরকার নেই। নিজের যথেষ্ট সময় আছে কি-না তা ভেবে বাড়তি কাজের দায়িত্ব পালন করুন। পরিস্থিতি বুঝে খুব সহজ ভাষায় নিজের কাজের চাপের কথা সহকর্মীদের বোঝান। বিনয়ের সঙ্গে ‘না’ বলুন।

৭.গুছিয়ে কাজ করুন
অফিসে কাজের প্রচুর চাপ থাকে, তাই সময় বের করে কাজগুলো গুছিয়ে নিন। কাজ গোছানো থাকলে সহজেই সব কিছু খুঁজে পাওয়া যাবে। আর গুছিয়ে কোনো কাজ করা হলে সেটা সব সময় তাড়াতাড়ি করা যায়।favicon59-4

Leave a Reply