কেন শিখবেন সি প্রোগ্রামিং?

কেন শিখবেন সি প্রোগ্রামিং?

  • ক্যারিয়ার ডেস্ক

যদি শুধুমাত্র হ্যাঁ অথবা না দ্বারা এই প্রশ্নের উত্তর দেওয়া সম্ভব হত! দুর্ভাগ্যবশত, এই প্রশ্নের উত্তর দেওয়া খুব সহজ নয় কারণ ইহা ব্যক্তি থেকে ব্যক্তিতে ভিন্ন হয়।

ব্যক্তিগতভাবে বললে, আমি সি প্রোগ্রামিংকে ভালবাসি। আপনি যদি প্রোগ্রামিং এ একেবারে নতুন হয়ে থাকেন, তাহলে প্রোগ্রামিং এ যাত্রা শুরুর জন্য সি হবে আপনার জন্য একটি অসাধারণ প্রোগ্রামিং ভাষা।  আপনি যদি দক্ষ প্রোগ্রামার হয়ে থাকেন, তাহলে কিছু পয়েন্টের উপর ভিত্তিকরে ইহা শেখার জন্য আমি আপনাকে সুপারিশ করছি, নিশ্চিতভাবে যা আপনাকে সাহায্য করবে।

আপনি যদি সি প্রোগ্রামিং না জানেন, তাহলে প্রোগ্রামার হিসাবে আপনি কি করছেন তাই জানবেন না। । আপনার এপ্লিকেশন খুব সুন্দরভাবে এবং সব ধরণের কাজ করবে ঠিকই। কিন্তু আপনি যদি বলতে না পারেন কেন ইহা (*s++ = *p++);স্ট্রিং কপি করে, তাহলে আপনি অন্ধবিশ্বাসে প্রোগ্রামিং করেন।

  • কম্পিউটার কিভাবে কাজ করে আপনি তা জানবেন

আপনি যদি সি জানেন, তাহলে আপনি শুধুমাত্র প্রোগ্রাম কিভাবে কাজ করে তাই জানবেন না। বরং আপনি মেমোরি ম্যানেজমেন্ট এবং বরাদ্দ(allotment)সহ কম্পিউটার কিভাবে কাজ করে তার একটি মানসিক মডেল তৈরি করতে পারবেন। প্রোগ্রামিং এ সি যে স্বাধীনতা দিয়ে থাকে আপনি তার তারিফ করবেন। কেননা অন্যান্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেমন- পাইথন এবং জাভা এই সুবিধা দেয় না।

আপনি যদি একবার সি বুঝতে পারেন, তাহলে আপনি এমন এমন প্রোগ্রাম লিখতে পারবেন যে, আপনি ভেবেছিলেন কখনোই ইহা আপনার দ্বারা সম্ভব না । অথবা অন্ততপক্ষে, আপনি কম্পিউটার আর্কিটেকচার এবং প্রোগ্রামিং এর উপর বৃহত্তর ধারনা পাবেন।

  • সি হলো প্রোগ্রামিং এর মিশ্র ভাষা(lingua franca)

প্রায় সকল হাই-লেভেল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেমন- জাভা, পাইথন, পিএইচপি, জাভাস্ক্রিপ্ট ইত্যাদি সি প্রোগ্রামিং এর সাথে যোগাযোগ করতে পারে। এছাড়া, সাধারণ আইডিয়াসমূহ প্রোগ্রামিং এর মাধ্যমে প্রকাশ করার জন্যও ইহা একটি ভাল ভাষা। আপনি যার সাথে কথা বলছেন সে সি প্রোগ্রাম না জানলেও কিছু যায় আসে না, সে যেভাবে বুঝে সে পদ্ধতিতেই আপনি আপনার আইডিয়া এখনোও তার সাথে শেয়ার করতে পারবেন।

  • ওপেন সোর্স প্রোজেক্টে কাজ করার সুযোগ পাবেন যা লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করে।

সি যে একটি গুরত্বপূর্ণ ভাষা প্রথমে তা আপনি উপেক্ষা করতে পারেন। কেননা আপনি যদি মোবাইল এপ্স ডেভেলপ করতে চান তাহলে এন্ড্রোয়েড এর জন্য লাগবে জাভা, আইওএস এর জন্য লাগবে সুইফট এবং অবজেক্টিভ সি। ওয়েব এপ্লিকেশন তৈরির জন্য ডজন খানেক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেমন পিএইচপি, জাভাস্ক্রিপ্ট, সি#, রুবি, পাইথন ইত্যাদি আছে। তাহলে সি প্রোগ্রামিং কোথায় গেল?

বিভিন্ন ধরণের এপ্লিকেশন তৈরিতে পাইথন ব্যবহৃত হয়। পাইথন তৈরিতে সি ব্যবহৃত হয়। আপনি যদি পাইথনে অবদান রাখতে চান তাহলে পাইথন ইন্টারপ্রেটার এ সি কিভাবে কাজ করে তা আপনাকে জানতে হবে যা লক্ষ লক্ষ পাইথন প্রোগ্রামারকে প্রভাবিত করবে। ইহা শুধুমাত্র একটি উদাহরণ। এছাড়াও সি দিয়ে তৈরি বহুসংখ্যক সফটওয়্যার আছে যেগুলো আপনি প্রতিনিয়ত ব্যবহার করেন

কিছু বড় বড় ওপেন সোর্স প্রোজেক্ট (যেমন- এসকিউলাইট ডাটাবেজ, লিনাক্স কার্নেল, পাইথন ইন্টারপ্রেটার) রয়েছে যেগুলোতে সি প্রোগ্রামিং ব্যবহৃত হয়।

অন্য আরেকটি ভাষা আছে যা বড় বড় ওপেন সোর্স প্রোজেক্টে ব্যবহৃত হয় তা হলো সি++। আপনি যদি সি এবং সি++ জানেন, তাহলে আপনি অনেক ওপেন সোর্স প্রোজেক্টে অবদান রাখতে পারবেন যা লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করবে।

  • আপনি সেরা প্রোগ্রাম লিখতে পারবেন

সততার সাথে বললে, ইহা সব সময় সত্য নাও হতে পারে। যাইহোক, আপনি যদি জানেন কম্পিউটার কিভাবে কাজ করে এবং কিভাবে মেমোরি ম্যানেজ করে তাহলে অন্যান্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজেও যথার্থ কোড লিখতে পারবেন।

  • অন্যান্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখা সহজ হয়ে যাবে।

অনেক জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আছে যেগুলো সি এর উপর ভিত্তি করে তৈরি। যেমন- সি++ অবজেক্ট ওরিয়েন্টেড বৈশিষ্ট্যসহ সি এর সুপার সেট হিসাবে বিবেচনা করা হয়। আপনি যদি সি জানেন, তাহলে সি++ শেখাও আপনার জন্য অনেক সহজ হবে।

সি# এবং জাভা প্রোগ্রামিং সি এবং সি++ এর সাথে সম্পর্কযুক্ত। জাভাস্ক্রিপ্ট এবং পিএইচপি এর সিনট্যাক্স সি এর মতই।

আপনি যদি সি এবং সি++ প্রোগ্রামিং জানেন তাহলে অন্যন্য ভাষায় স্যুইচ করতে আপনাকে কোনো ধরণের বেগ পেতে হবে না।

Leave a Reply