ভিডিও প্রোফাইল আছে তো?

ভিডিও প্রোফাইল আছে তো?

  • কে এম হাসান রিপন

সিভি অত্যন্ত গুরুত্বপূর্ণ মাধ্যম কাজ প্রত্যাশী এবং কাজদাতার মাঝে সম্পর্ক স্থাপনের জন্য। কাজদাতা সিভির মাধ্যমে জানার চেষ্টা করেন কাজ প্রত্যাশীর জ্ঞান, দক্ষতা, অভিজ্ঞতা এবং কর্মক্ষমতা সম্পর্কে। কিন্তু এমনও অনেক ক্ষেত্রে দেখা গেছে যে অত্যন্ত চমৎকারভাবে সিভিতে একজন কাজ প্রত্যাশী নিজেকে উপস্থাপন করেছেন এবং কাজদাতা মুগ্ধ হয়ে সাথে সাথেই তাকে ইন্টারভিউর জন্য ডাক দিয়েছেন। কিন্তু বাস্তবে ঘটেছে সম্পূর্ন উল্টো। কাজ দেবার আগে প্রত্যেকেই জানার বা দেখার চেষ্টা করেন কাজ প্রত্যাশীর Attitude, Communication Skills (Specially Body Language), Presentation Skills, Voice Tone, Emotion, Reaction Ability, Confidence ইত্যাদি। যেগুলো অনেক ক্ষেত্রেই সিভির মাধ্যমে প্রকাশ করা সম্ভব হয় না। আর সেজন্যই বড় বড় প্রতিষ্ঠানগুলো কাজ দেবার আগে যাচাই করে নিতে চান। আর সেজন্যই বর্তমান সময়ে ভিডিও প্রোফাইল (Video Profile) অত্যন্ত জরুরী আরেকটি মাধ্যম হিসেবে বিবেচিত হচ্ছে।

আমি প্রায় ১০ ঘন্টা বিভিন্ন দেশী-বিদেশী ভিডিও প্রোফাইল রিসার্চ করে এই আর্টিক্যাল তৈরি করেছি যেখানে আমি ভিডিও প্রোফাইলের গুরুত্ব, কিভাবে করা যায়, কি কি থাকা উচিত এবং এবং স্যাম্পল স্ক্রিপ্ট তুলে ধরেছি। আশা করি সম্পূর্ন আর্টিক্যালটি আপনারা পড়বেন।

আমি আগেই বলেছি ভিডিও প্রোফাইল বর্তমান সময়ে অনেক প্রতিষ্ঠানের কাছে গুরুত্বপূর্ণ। কারন আমার Body Language, Presentation Skills, Voice Tone, Emotion, Confidence আমি কাগজের মাধ্যমে প্রকাশ করতে পারি না যা আমি অনেক সহজেই ভিডিও প্রোফাইলের মাধ্যমে করতে পারি যা একজন কাজ প্রত্যাশী অনায়াশে দেখে নিতে পারেন। ভিডিও প্রোফাইল শুধু চাকরির জন্য নয়, তরুন উদ্যোক্তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ধরুন আপনার একটি ব্যবসায়িক ধারনা আছে এবং আপনি চাচ্ছেন সেটি আপনার কাঙ্খিত ইনভেস্টারদের কাছে পৌছে যাক। যেহেতু ভিডিও প্রোফাইল ইন্টারনেটের মাধ্যমে অত্যন্ত দ্রুত গতিতে ছড়িয়ে যায় পৃথিবী এ প্রান্ত থেকে ওপর প্রান্তে, তাই সহজেই পৃথিবীর কোন না কোন প্রান্ত থেকে আমার জন্য সুযোগ তৈরি হয়ে যেতে পারে।  ভিডিও প্রোফাইল কিছু কিছু পেশার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে সেই সমস্ত পেশা যেখানে যোগাযোগ সক্ষমতা বেশী প্রয়োজন। যেমন শিক্ষতা, মার্কেটিং, সেলস, মিডিয়া এজেন্সি, কমিউনিকেশন বিশেজ্ঞ ইত্যাদি।

নীচে আমি একটি স্যাম্পল ভিডিও প্রোফাইলের স্ক্রিপ্ট তৈরী করেছি যেখানে সদ্য বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ পাশ করা একটি ছেলে মার্কেটিং এক্সিকিউটিভ হিসেবে নিজেকে উপস্থাপন করেছেন। 

Start with a Question? In this global economy your organization needs someone who can understand how things are working in different parts in our country? You need someone who can understand the core business values of your company. Also you need someone who can communicate with your clients through effective media.

Greetings & Very Brief Introduction: Assalamualaikum! My name is K M Hasan Ripon and I am that person. I have just done my MBA degree major in Marketing from Daffodil International University. I am looking for a Marketing Executive position with a fast growing high energy company.

Brief on Past experience: “From the past 5 years during my university life, I have been involved with many clubs in our university and some of the reputed youth organizations of the country where I worked as one the key members. Also, I have completed my internship in the country’s one of the reputed IT companies to manage external communication with the prime stakeholders and partners.”

What I did in my last experience: During my internship I prepared and assisted the communication between many high profile clients in the national and international arena and the best & most brilliant professionals in the IT sectors.

My Unique selling points: I have been told by many of my friends that I have limitless energy, High sense of Humor and Smile which makes me unique from others. I am a multilingual person. I can Speak and Understand Bangla, English, and Hindi. I have also traveled to 10 countries around the world.  

Closing Statement: If you are looking for a highly energized, focused, dedicated, self-motivated individual with an entrepreneurial mindset, I am your Candidate!

উপরের স্ক্রিপ্টে কে এম হাসান রিপন তার ভিডিও প্রোফিইল শুরু করেছেন কয়েকটি প্রশ্ন দিয়ে। তারপর শুভেচ্ছা বিনিময়ের মাধ্যমে নিজের পরিচয় দিয়েছেন। তৃতীয় অংশে তার পূর্বের অভিজ্ঞতার বর্ননা দিয়েছেন। ছতুর্থ অংশে তিনি কি ধরনের কাজ করেছেন তার বিবরন দিয়েছেন। ৫ম অংশে তিনি বলবার চেষ্টা করেছেন তার অনন্য গুণগুলো। এবং শেষ অংশে তিনি ইতি টেনেছেন কেন আপনি তাকে কাজ দেবেন।

কে এম হাসান রিপন। ছবি : kmhasanripon.info

ভিডিও প্রোফাইল তৈরী করার আগে যে বিষয়গুলো অবশ্যই খেয়াল রাখতে হবেঃ

  • মনে রাখতে হবে ভিডিও প্রোফাইল হচ্ছে একধরনের ইন্টারভিউ যার মাধ্যমে আপনি কাজদাতার সাথে যোগাযোগ সৃষ্টি করছেন। তাই যতটা সম্ভব কম সময়ের মধ্যে উপস্থাপন করতে হবে কেন আপনাকে কাজের সুযোগ দেয়া হবে।
  • ভিডিও প্রোফাইলে দুটি গুরুত্বপূর্ণ বিষয় হলো উপস্থাপন এবং কন্টেন্ট। তাই সবারই উচিত পর্যাপ্ত গবেষনা করা।
  • ভিডিও প্রোফাইল সাধারনত ১ খেকে ২ মিনিটের মধ্যে হতে।
  • অবশ্যই এমন জায়গায় ভিডিও প্রোফাইল করতে হবে যেখানে শব্দ নিয়ন্ত্রিত, পর্যাপ্ত আলোর ব্যবস্থা আছে।
  • সঠিক স্ক্রিপ্টিং এবং ১/২ মিনিটের মধ্যে উপস্থাপন করার জন্য যথেষ্ঠ পরিমানে অনুশীলন করা দরকার।
  • ভিডিও প্রোফাইলে বডি ল্যাংগুয়েজ অত্যন্ত জরুরী। বিশেষ করে আপনার পোষাক-পরিচ্ছদ, হাসি, দৃষ্টি সংযোগ অত্যন্ত জরুরী।৬. আপনার দক্ষতার বিশাল তালিকা উল্লেখ না করে যে দক্ষতাগুলো প্রয়োজন শুধুমাত্র সেগুলো উল্লেখ করুন।

পরিশেষে বলতে চাই ভিডিও প্রোফাইল অত্যন্ত জরুরী বর্তমান সময়ে। আপনার ক্যারিয়ারে নতুন কিছু যোগ করুন। সবাই সিভি নিয়ে ব্যস্ত এবং আপনিও। চিন্তা করুন আপনি যদি আপনার কাজদাতাকে কভার লেটারের সাথে সিভি এবং YouTube এ আপলোড করা আপনার ভিডিও প্রোফাইলের লিংক দিয়ে দিতে পারেন, তাহলে আপনি অবশ্যই এগিয়ে থাকলেন অন্যদের থেকে। বর্তমান সময়ে সবাই দেখতে চায় আপনি কতটুকু আধুনিক।

ভিডিও প্রোফাইল নিঃসন্দেহে নতুন কিন্তু কঠিন কিছু নয়। যার হাতেই স্মার্ট ফোন আছে, সেই ভিডিও প্রোফাইল বানাতে পারবে। শুধু দরকার পর্যাপ্ত অণুশীলন। যারাই ভাবছেন ভিডিও প্রোফাইল বানাবার কথা, তারা যদি মনে করেন কোন প্রকার সহযোগীতার প্রয়োজন, তাহলে আমাদের প্রতিষ্ঠান http://skill.jobs এর সাথে যোগাযোগ করতে। ‍ বিশ্বাস করুন সম্পূর্ন ফ্রি কনসালটেশন!

কে এম হাসান রিপন

নির্বাহী পরিচালক, বাংলাদেশ স্কিল ডেভলপমেন্ট ইনস্টিটিউট (বিএসডিআই)

Leave a Reply