প্রোগ্রামিং কনটেস্ট : বিশ্ব র‌্যাংকিংয়ে ৬ষ্ঠ  ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়

প্রোগ্রামিং কনটেস্ট : বিশ্ব র‌্যাংকিংয়ে ৬ষ্ঠ ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়

  • ক্যাম্পাস ডেস্ক

যুক্তরাষ্ট্রের উরি উইনিভার্সিটি কর্তৃক প্রকাশিত বিশ্বের মর্যাদাপূর্ণ কম্পিউটার প্রোগ্রামিং সমাধান সূচকে সারা পৃথিবীর মধ্যে ষষ্ঠ স্থান অধিকার করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। আর এর মধ্য দিয়ে বিশ্বদরবারে আরো একবার উজ্জ্বল হলো বাংলাদেশের মুখ।

সম্প্রতি উরি ইউনিভার্সিটির ওয়েবসাইটে ‘প্রোগ্রামিং কনটেস্ট র‌্যাংকিং’ প্রকাশ করা হয় (https://www.urionlinejudge.com.br/judge/en/universities)। এতে দেখা যায়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ১১ হাজার ৬৫ জন শিক্ষার্থী ও প্রোগ্রাম সমাধানকারীরা ৩৯ হাজার ৮১৮টি সমস্যা সমাধান করার মাধ্যমে বিশ্বতালিকায় সেরা দশের মধ্যে তুলে এনেছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিকে। এই প্রতিযোগিতায় URI_Rankingবাংলাদেশ থেকে অংশ নেওয়া অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় রয়েছে ৪৭তম অবস্থানে এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) রয়েছে ১০২তম অবস্থানে।

উরি ইউনিভার্সিটির ওয়েবসাইট থেকে আরো জানা যায়, এই তালিকায় প্রথম থেকে পঞ্চম পর্যন্ত পাঁচটি শীর্ষ অবস্থান দখলে রেখেছে ব্রাজিলের পাঁচটি বিশ্ববিদ্যালয়। প্রথম অবস্থানে রয়েছে ইউনিভার্সিটি ফেডারেল দ্য ইতাজুবা, দ্বিতীয় ইন্সটিটিউট ন্যাশনাল দ্য টেলিকমিউনিকেশন, তৃতীয় ইউনিভার্সিটি ফেডারেল দ্য ইউবারল্যানডিয়া, চতুর্থ ফেডারেল ইন্সটিটিউট অব এডুকেশন, সায়েন্স অ্যন্ড টেকনোলজি এবং পঞ্চম অবস্থানে রযেছে ইউনিভার্সিটি দ্য রিজিওনাল ইন্টিগ্রাডা।

ড্যাফোডিল ইন্টারন্যাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সৈয়দ আখতার হোসেন বলেন, সিএসই বিভাগের আয়োজনে প্রতি সেমিস্টারেই আন্তঃবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং কনটেস্ট ও টেক-অফ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে। এসব প্রতিযোগিতায় শিক্ষার্থীরা অংশগ্রগণ করেন এবং নিজের প্রোগ্রামিং দক্ষতা বাড়ান। আমরা মনে করি, শিক্ষার্থীদের এই দক্ষতা প্রতিফলিত হয়েছে উরি ইউনিভার্সটির প্রোগ্রামিং র‌্যাংকিংয়ে। শিক্ষার্থীদের অব্যাহত অংশগ্রহণে এই তালিকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অচিরেই প্রথম স্থান অধিকার করবে বলেও দৃঢ় আশাবাদ ব্যাক্ত করেন তিনি।favicon59-4

Leave a Reply