তুষ তেল উৎপাদক জোটে যুক্ত হচ্ছে বাংলাদেশ

তুষ তেল উৎপাদক জোটে যুক্ত হচ্ছে বাংলাদেশ

  • অর্থ ও বাণিজ্য ডেস্ক

তুষ তেল বা রাইস ব্রান অয়েল উৎপাদন ও বাজারজাতকারী দেশগুলোর আন্তর্জাতিক জোটে যুক্ত হচ্ছে বাংলাদেশ। ২০১৭ সালের আগস্টে থাইল্যান্ডে অনুষ্ঠিতব্য ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব রাইস ব্রান অয়েলের (আইএআরবিও) আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশকে সংগঠনটির সদস্য করা হবে। বাংলাদেশের তুষ তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যাগ্রোটেক ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক প্রকাশ দত্ত এ তথ্য জানিয়েছেন।

প্রকাশ দত্ত বলেন, ২০১৩ সালে তুষ তেল উৎপাদনকারী দেশগুলোর এই আন্তর্জাতিক জোট গঠিত হয়। ওই সময় বাংলাদেশকে ওই সংগঠনের অন্তর্ভুক্ত করা হয়নি। সর্বশেষ চলতি বছরের সেপ্টেম্বরে জাপানের টোকিওতে অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশ অংশ নিয়ে সদস্য হওয়ার আগ্রহ প্রকাশ করে। অন্যান্য দেশ বাংলাদেশকে অন্তর্ভুক্ত করার বিষয়ে সম্মতি দিয়েছে। আশা করা যাচ্ছে, আগামী বছর থাইল্যান্ডে যে সম্মেলন হবে সেখানে বাংলাদেশকে সদস্য হিসেবে ঘোষণা করা হবে। ভারত, চীন, জাপান, থাইল্যান্ড, ভিয়েতনাম আইএআরবিও সদস্য। আইএআরবিও বিশ্বব্যাপী তুষ তেল বাজারজাতকরণে প্রচারের পাশাপাশি বিভিন্ন উদ্যোগ নিয়ে থাকে। ফলে এই সংগঠনের সদস্য প্রতিষ্ঠানের তেল বাজারজাতকরণ সহজ হয়।

এদিকে ভারতের আনন্দবাজার পত্রিকার এক খবরে বলা হয়েছে, ইউরোপ ও আমেরিকার বাজারে অলিভ অয়েলের দখল কমিয়ে তুষ তেলের অংশ বাড়াতে এই জোট কাজ শুরু করেছে। উন্নত দেশের বাজারে রাইস ব্রান অয়েলের গুণাগুণ তুলে ধরা হবে। অলিভ অয়েলের চেয়ে এই তেল দামে সস্তা, স্বাস্থ্যকরও। বিশেষ করে তুষ তেলে ফ্যাটি অ্যাসিড কম। ভিটামিন ই ও অ্যান্টি অক্সিডেন্টসমৃদ্ধ। ইউরোপ ও আমেরিকায় পণ্য ব্যবহারে স্বাস্থ্যরক্ষার মাপকাঠিই প্রধান বিচার্য। ফলে তুষ তেলের বিশ্ববাজার বাড়বে।

গত বছর বাংলাদেশ ট্যারিফ কমিশন তুষ তেলের ওপর এক সমীক্ষা পরিচালনা করে। এতে দেখা যায়, দেশে ১৫টি প্রতিষ্ঠান তুষ তেল উৎপাদন করছে। এসব প্রতিষ্ঠানের বছরে উৎপাদন ক্ষমতা ২ লাখ ৫৮ হাজার টন।

সূত্র: সমকালfavicon59-4

Leave a Reply