অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় আসছে সৌদি আরব

অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় আসছে সৌদি আরব

  • অর্থ ও বাণিজ্য ডেস্ক

চীন, জাপান ও ভারতের পর এবার বাংলাদেশে অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) প্রতিষ্ঠা করতে আসছে সৌদি আরব। মধ্যপ্রাচ্যের বৃহৎ দেশটির আল বাওয়ানি কম্পানি লিমিটেড নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান অর্থনৈতিক অঞ্চল করার আগ্রহ প্রকাশ করেছে।

চট্টগ্রামের মিরসরাইয়ে দুই হাজার একর জমি চেয়ে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) কাছে চিঠি পাঠিয়েছে প্রতিষ্ঠানটি। বেজার কাছ থেকে জমির নিশ্চয়তা পেলে সেখানে নিজেদের অর্থায়নে অবকাঠামো উন্নয়নের পাশাপাশি বড় আকারের বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে আল বাওয়ানি কম্পানি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা প্রকৌশলী ফখর আল সাওয়াফ। সৌদি আরবের অন্যতম বৃহৎ এই কম্পানির কাছ থেকে পাওয়া প্রস্তাবটি যাচাই-বাছাই শেষ করে তাদের জবাব দেওয়ার প্রস্তুতি নিচ্ছে বেজা। চলতি সপ্তাহের মধ্যেই প্রতিষ্ঠানটিকে ইতিবাচক কথা জানানো হবে বলে জানিয়েছেন বেজার কর্মকর্তারা।

বেজা সূত্র বলছে, এখন পর্যন্ত চীন, ভারত ও জাপান এ দেশে অর্থনৈতিক অঞ্চল করার ব্যাপারে সরকারের কাছ থেকে নীতিগত অনুমোদন পেয়েছে। এর মধ্যে চীনের জন্য চট্টগ্রামের আনোয়ারায় ৭৭২ একর জমির ওপর একটি অর্থনৈতিক অঞ্চলের কাজ চলছে। ভারতের জন্য কুষ্টিয়ার ভেড়ামারা ও বাগেরহাটের মোংলায় দুটি অর্থনৈতিক অঞ্চলের কাজ চলছে। আর জাপানের জন্য নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জে দুটি অর্থনৈতিক অঞ্চলের অবকাঠামো উন্নয়নের কাজও চলছে জোরেশোরে। এ ছাড়া শ্রীলঙ্কাও মৌখিকভাবে একটি অর্থনৈতিক অঞ্চল করার আগ্রহ দেখিয়েছে।

জানতে চাইলে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, ‘সৌদি আরবের একটি প্রতিষ্ঠান বাংলাদেশে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার ব্যাপারে আমাদের কাছে প্রস্তাব পাঠিয়েছে। আমরা সেটি যাচাই-বাছাই করেছি। তাদের মিরসরাইতে দুই হাজার একর জমি দেওয়া যাবে। কম্পানির প্রস্তাবের ব্যাপারে আমরা ইতিবাচক সাড়া দিয়েছি। ’

বেজা সূত্র বলছে, বাংলাদেশে একটি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার আগ্রহ দেখিয়ে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ্র কাছে আনুষ্ঠানিক প্রস্তাব দেয় আল বাওয়ানি কম্পানি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা। গোলাম মসিহ এসংক্রান্ত প্রস্তাবটি পাঠিয়ে দেন পররাষ্ট্রসচিব শহিদুল হকের কাছে। পররাষ্ট্রসচিব সেটি পাঠিয়ে দেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর কাছে। বাওয়ানি কম্পানি লিমিটেডের প্রস্তাব এরই মধ্যে যাচাই-বাছাই শেষ করেছে বেজা।

বাওয়ানি কম্পানি লিমিটেড তাদের প্রস্তাবে উল্লেখ করেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি আরব সফরের সময় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার ব্যাপারে আলোচনা হয়েছিল।

সূত্র: কালের কণ্ঠfavicon59-4

Leave a Reply