অস্কারে বর্ণ বিতর্ক

অস্কারে বর্ণ বিতর্ক

বিনোদন ডেস্ক : ৮৮তম একাডেমি অ্যাওয়ার্ডের মনোনয়ন ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই পুরনো বিতর্ক মাথা চাড়া দিয়েছে। টুইটারে ‘অস্কার সো হোয়াইট’ হ্যাসট্যাগ আগের বছরের মতো ট্রেন্ড হয়ে উঠে। বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) এবারের মনোনয়নের তালিকা ঘোষণা করা হয়। ১২টি মনোনয়ন নিয়ে এগিয়ে আছে আলেকজান্দ্রো গনজালেস ইনারিতু পরিচালিত ‘দ্য রেভেন্যান্ট’। এ ছাড়া জর্জ মিলারের ‘ম্যাড ম্যাক্স : ফিউরি রোড’ পেয়েছে ১০টি মনোনয়ন।মনোনয়ন তালিকায় দেখা যায়, অভিনয় শিল্পী ও পরিচালকের মনোনয়ন পাওয়া সবাই শ্বেতাঙ্গ। এ সর্ম্পকে একটি আর্টিকেলে লেখা হয়, হলিউড অবশ্যই সিক্যুয়াল ভালোবাসে। সে কারণে দ্বিতীয় বছরেও ভিন্ন গায়ের রঙের কোনো অভিনেতা মনোনয়ন পাননি।একটি ছবি শেয়ার করে টুইটারে রিচার্ড হাইন নামের একজন লেখেন, ‘এর চেয়ে অনেক বেশি বৈচিত্র ছিল ১৯৩৬ সালের বার্লিন অলিম্পিকে।’ ধারণা করা হয়েছিল ‘বিস্টস অব নো নেশন’ সিনেমায় অভিনয়ের জন্য মনোনয়ন তালিকায় থাকবেন ইদ্রিস এলবা। তার নাম না থাকায় অনেকে অবাক হয়েছেন। এ তালিকায় থাকার যোগ্যতা ছিল উইল স্মিথ (কনকাশন) ও মাইকেল বি জর্ডানের (ক্রিড)। ‘স্ট্রেইট আউটা কম্পটন’ পরিচালনার জন্য ‘এফ গ্যারি গ্যারি’কেও মনোনয়নে দেখা যাবে বলে ভাবা হয়েছিল।

একবার এক নজরে দেখে নিন মনোনয়ন তালিকা—

সিনেমা : দ্য বিগ শর্ট, ব্রিজ অব স্পাইস, ব্রুকলিন, ম্যাড ম্যাক্স : ফিউরি রোড, দ্য মার্শান, দ্য রেভেন্যান্ট, রুম ও স্পটলাইট।

অভিনেত্রী : কেট ব্ল্যানচেট (ক্যারল), ব্রি লারসন (রুম), জেনিফার লরেন্স (জয়), চার্লোট র্যাম্পলিং (ফোর্টি ফাইভ ইয়ারস) ও সাওয়ার্স রোনান (ব্রুকলিন)।

অভিনেতা : ব্রায়ান ক্র্যানস্টন (ট্রাম্বো), ম্যাট ডেমন (দ্য মার্শান), লিওনার্দো ডিক্যাপ্রিও (দ্য রেভেন্যান্ট), মাইকেল ফাসবেন্ডার (স্টিভ জবস) ও এডি রেডমেইন (দ্য ড্যানিশ গার্ল)।

পার্শ্ব-অভিনেত্রী : কেট উইন্সলেট (স্টিভ জবস), জেনিফার জেসন লেই (দ্য হেইটফুল এইট), রুনি মারা (ক্যারল), র্যাচেল ম্যাকঅ্যাডামস (স্পটলাইট) ও অ্যালিসিয়া ভিক্যান্ডার (দ্য ড্যানিশ গার্ল)।

পার্শ্ব-অভিনেতা : ক্রিশ্চিয়ান বেল (দ্য বিগ শর্ট), টম হার্ডি (দ্য রেভেন্যান্ট), মার্ক রাইল্যান্স (ব্রিজ অব স্পাইস), মার্ক রাফালো (স্পটলাইট) ও সিলভেস্টার স্ট্যালোন (ক্রিড)।

পরিচালক : আলেকজান্দ্রো গনজালেস ইনারিতু (দ্য রেভেন্যান্ট), লেনি আব্রাহামসন (রুম), টম ম্যাকার্থি (স্পটলাইট), অ্যাডাম ম্যাকাই (দ্য বিগ শর্ট) ও জর্জ মিলার (ম্যাড ম্যাক্স : ফিউরি রোড)।

চিত্রনাট্য (মৌলিক) : ব্রিজ অব স্পাইস, এক্স মেশিনা, ইনসাইড আউট, স্পটলাইট ও স্ট্রেইট আউটা কম্পটন।

চিত্রনাট্য (অ্যাডাপ্টেড) : দ্য বিগ শর্ট, ব্রুকলিন, ক্যারল, দ্য মার্শান ও রুম।

বিদেশি ভাষার চলচ্চিত্র : আ ওয়ার (ডেনমার্ক), এমব্রেস অব দ্য সারপেন্ট (কলম্বিয়া), মাসট্যাং (ফ্রান্স), সান অব সল (হাঙ্গেরি) ও থিব (জর্ডান)।

অ্যানিমেটেড ছবি : অ্যানোম্যালিসা, বয় অ্যান্ড দ্য ওয়ার্ল্ড, ইনসাইড আউট, শাউন দ্য শিপ মুভি ও হোয়েন ম্যারনি ওয়াজ দেয়ার।

স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবি : বিয়ার স্টোরি, উই কান্ট লিভ উইদাউট কসমস, প্রলোগ, সঞ্জয়’স সুপার টিম ও ওয়ার্ল্ড অব টুমরো।

প্রামাণ্যচিত্র : অ্যামি, কারটেল ল্যান্ড, দ্য লুক অব সাইলেন্স, হোয়াট হ্যাপেন্ড মিস সিমোন? ও উইন্টার অন ফায়ার : ইউক্রেনস ফাইট ফর ফ্রিডম।

স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র : বডি টিম টুয়েলভ, চাউ বিয়ন্ড দ্য লাইন্স, ক্লদ ল্যাঞ্জম্যান : স্পেক্টরস অব দ্য শোয়াহ, অ্যা গার্ল ইন দ্য রিভার : দ্য প্রাইস অব ফরগিভনেস ও লাস্ট ডে অব ফ্রিডম।

চিত্রগ্রহণ : ক্যারল, ম্যাড ম্যাক্স : ফিউরি রোড, সিকারিও, দ্য হেইটফুল এইট ও দ্য রেভেন্যান্ট।

রূপ ও চুলসজ্জা : ম্যাড ম্যাক্স : ফিউরি রোড, দ্য ওয়ান হান্ড্রেড ইয়ার ওল্ড মেন হু ক্লাইম্বড আউট দ্য উইনডো অ্যান্ড ডিসঅ্যাপিয়ার্ড ও দ্য রেভেন্যান্ট।

মৌলিক সুর : ব্রিজ অব স্পাইস, ক্যারল, সিকারিও, স্টার ওয়ারস : দ্য ফোর্স অ্যাওয়েকেন্স ও দ্য হেইটফুল এইট।

মৌলিক গান : আর্নড ইট (ফিফটি শেডস অব গ্রে), মান্টা রে (রেসিং এক্সটিংশন), সিম্পল সং থ্রি (ইয়ুথ), টিল ইট হ্যাপেনস টু ইউ (দ্য হান্টিং গ্রাউন্ড) ও রাইটিংস অন দ্য ওয়াল (স্পেক্টা)।

সম্পাদনা : ম্যাড ম্যাক্স : ফিউরি রোড, দ্য বিগ শর্ট, স্পটলাইট, দ্য রেভেন্যান্ট ও স্টার ওয়ারস : দ্য ফোর্স অ্যাওয়েকেন্স।

শিল্প নির্দেশনা : ব্রিজ অব স্পাইস, ম্যাড ম্যাক্স : ফিউরি রোড, দ্য মার্শান, দ্য রেভেন্যান্ট ও দ্য ড্যানিশ গার্ল।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র : এভরিথিং উইল বি ওকে, অ্যাভ মারিয়া, ডে ওয়ান, শক ও স্টাটারার।

শব্দ সম্পাদনা : ব্রিজ অব স্পাইস, ম্যাড ম্যাক্স : ফিউরি রোড, দ্য মার্শান, দ্য রেভেন্যান্ট ও স্টার ওয়ারস : দ্য ফোর্স অ্যাওয়েকেন্স।

শব্দমিশ্রণ : ম্যাড ম্যাক্স : ফিউরি রোড, দ্য মার্শান, দ্য রেভেন্যান্ট, সিকারিও এবং স্টার ওয়ারস : দ্য ফোর্স অ্যাওয়েকেন্স।

ভিজ্যুয়াল ইফেক্টস : এক্স মেশিনা, ম্যাড ম্যাক্স : ফিউরি রোড, দ্য মার্শান, দ্য রেভেন্যান্ট ও স্টার ওয়ারস : দ্য ফোর্স অ্যাওয়েকেন্স।

পোশাক পরিকল্পনা : ক্যারল, দ্য সিন্ডেরেলা, ম্যাড ম্যাক্স : ফিউরি রোড, দ্য ড্যানিশ গার্ল ও দ্য রেভেন্যান্ট। favicon5

Leave a Reply