২০১৭ হবে বিনিয়োগের বছর

২০১৭ হবে বিনিয়োগের বছর

  • উদ্যোক্তা ডেস্ক

সরকারের নেওয়া উন্নয়ন প্রকল্পগুলো যথাযথভাবে বাস্তবায়ন হলে নতুন বছর বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করবে। এমন আশা দেশের অর্থনীতির বিশ্লেষক ও উদ্যোক্তাদের। সরকারকে ব্যবসা-বাণিজ্য সহজ করার পাশাপাশি রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার উদ্যোগ নিতে পরামর্শ দিয়েছেন তারা। আবার নতুন বছরের শুরুতেই নির্বাচন কমিশন গঠন হবে। সে ক্ষেত্রে সব দল সন্তুষ্ট না হলে রাজনৈতিক অঙ্গনে অস্থিরতার আশঙ্কাও রয়েছে বিশ্লেষকদের মনে।

বিশ্লেষকরা বলছেন, ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ বড় বড় কয়েকটি প্রকল্প ইতিমধ্যে দৃশ্যমান হয়েছে। পদ্মা সেতু বেশ এগিয়েছে। মেট্রো রেলসহ কয়েকটি বড় বড় রেললাইন স্থাপন প্রকল্প, কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র, অর্থনৈতিক অঞ্চলসহ সরকারের আরও কিছু উন্নয়ন প্রকল্প দৃশ্যমান হবে। এছাড়া চীন বড় কয়েকটি প্রকল্পে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে। এগুলো অর্থনীতির জন্য আশা জাগানিয়া বিষয়।

পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, ২০১৬ সাল যেভাবে পার হলো তাতে অর্থনীতির অনেক সূচকে আশাবাদ সৃষ্টি হয়েছে। নতুন বছরে রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক থাকলে সামগ্রিক বিনিয়োগ ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়বে। চীন যেসব প্রস্তাব দিয়েছে সেগুলো এবং অর্থনৈতিক অঞ্চলের সঠিক বাস্তবায়ন হলে তা ২০১৭ সাল দেশের বিনিয়োগে নতুন মাত্রা যোগ করবে। ২০১৮ ও ২০১৯ সালে বিপুল বিনিয়োগ আসবে।

বিশ্বব্যাংকের ঢাকা অফিসের লিড ইকোনমিস্ট জাহিদ হোসেন বলেন, বিদায়ী বছরে বেশকিছু অবকাঠামো কার্যক্রম দৃশ্যমান হয়েছে। নতুন বছরে যদি কিছু অর্থনৈতিক অঞ্চলের কাজ শেষ করা যায় বা দৃশ্যমান হয় তাহলে বিনিয়োগকারীদের আস্থা বাড়বে। এর পাশাপাশি ব্যবসা-বাণিজ্য সহজ করার উদ্যোগ নিতে হবে। কারণ বাংলাদেশ এগোলেও এখনও বিশ্বব্যাংকের ডুয়িং বিজনেস এবং বিশ্ব অর্থনৈতিক ফোরামের প্রতিযোগিতা সক্ষমতার সূচকে তেমন উন্নতি হয়নি। এসব ক্ষেত্রে গুরুত্ব দেওয়া দরকার। বিদ্যুৎ সরবরাহ বাড়লেও সংযোগ পেতে দেরি হচ্ছে। এসব দূর করতে হবে।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর প্রথম সহসভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, ২০১৬ সালে অর্থনীতির অধিকাংশ সূচক ভালো হয়েছে। তবে ভ্যাট নিয়ে ব্যবসায়ীরা রাস্তায় নেমেছেন। বিদ্যুতের উৎপাদন রেকর্ড পর্যায়ে গেলেও সংযোগ পেতে সময় লাগছে। ২০১৭ সালে ছোটখাটো এই সমস্যাগুলো থাকবে না বলে আশা করা যায়। তা হলে বিনিয়োগ বাড়বেই।

সূত্র: সমকালfavicon59-4

Leave a Reply