তিন দিনের জমজমাট বিপণন উৎসব

তিন দিনের জমজমাট বিপণন উৎসব

  • মারুফ ইসলাম

প্রকৃতিজুড়ে যখন চলছে বর্ষা উৎসব ঠিক তখন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা মেতে উঠেছিলেন বিপণন উৎসবে। গত ২২-২৪ জুলাই পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাস ধানমন্ডিতে বসেছিল এই মিলনমেলা। পাঠ্যপুস্তকের বাইরে এসে মার্কেটিং শেখার এ আয়োজনে যোগ দিয়েছিল প্রায় সব বিভাগের শিক্ষার্থী। মোট ৯টি ইভেন্টে প্রতিযোগিতায় অংশ নিয়েছিল তারা আর জিতে নিয়েছে ৯৭টি পুরস্কার। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগ ও ডিআইইউ মার্কেটিং ক্লাবের যৌথ আয়োজনে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হলো এই মার্কেটিং ফেস্ট। এতে স্পন্সর করেছে প্রাণ-আরএফএল গ্রুপের মি. ম্যাঙ্গো ক্যান্ডি। সঙ্গত কারণেই উৎসবের নাম ছিল ‘মি. ম্যাঙ্গো ক্যান্ডি-ডিআইইউ মার্কেটিং ফেস্ট ২০১৮’।

বর্ণিল উদ্বোধন

জুলাইয়ের ২৪ তারিখ ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ৭১ মিলনায়তনে উদ্বোধন হয় ‘মি. ম্যাঙ্গো ক্যান্ডি-ডিআইইউ মার্কেটিং ফেস্ট ২০১৮’ । উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসিআই লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আলমগীর। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজী টিভির প্রধান নির্বাহী কর্মকর্তা আমান আশরাফ ফায়েজ, বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম এবং জনপ্রিয় অভিনেতা ও রক গায়ক জন কবির। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদারের সভাপতিত্ত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ হামিদুল হক খান, বাণিজ্য ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাসুম ইকবাল, ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান ও সহকারী অধ্যাপক সৈয়দ ফররুখ আহমেদ, এন্ট্রাপ্রেনারশিপ বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক শিবলী শাহরিয়ার প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ব্যবসায় প্রশাসন বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক সাবিহা মতিন বিপাশা।

একমঞ্চে উদ্বোধনী অনুষ্ঠানের অতিথিরা। ছবি: নাদিম চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে সৈয়দ আলমগীর বলেন, যেকোনো ব্যবসার প্রাণ হচ্ছে মার্কেটিং। মার্কেটিংয়ে সফল না হলে প্রতিষ্ঠান টিকবে না। তাই বিপণনকর্তাদের ‘ম্যাজিক পিপল’ হতে হয়। তিনি বলেন, এই জাদু মানে হচ্ছে উদ্ভাবন। নিজের মধ্যে উদ্ভাবনী শক্তি না থাকলে মার্কেটিংয়ে সফল হওয়া যায় না। এজন্য তিনি শিক্ষার্থীদেরকে ছাত্রাবস্থা থেকেই উদ্ভাবনী চর্চা করার আহ্বান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দিচ্ছেন এসিআই লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ আলমগীর। ছবি: নাদিম চৌধুরী।

নিজের কর্মজীবনের মার্কেটিং সেক্টরে কয়েক দশকের অভিজ্ঞতা উল্লেখ করে সৈয়দ আলমগীর আরো বলেন, মার্কেটিং সেক্টরে আমার অভিজ্ঞতা কয়েক দশকের। এসিআই লিমিটেডে আছি ১৮ বছর ধরে। এই দীর্ঘ কর্মজীবনের অভিজ্ঞতা থেকে বলতে পারি, যখন যে কাজ করবে তখন সেই কাজে সম্পূর্ণ মনোনিবেশ থাকতে হবে। এ সময় তিনি শিক্ষার্থীদেরকে ভোক্তার কাছাকাছি যাওয়ার পরাশর্ম দেন এবং ভোক্তার চাহিদা, প্রয়োজন ও পছন্দকে গুরুত্ব দিতে বলেন।

বিশেষ অতিথির বক্তব্যে গাজী টিভির প্রধান নির্বাহী কর্মকর্তা আমান আশরাফ ফায়েজ বলেন, ফিলিপ কটলারের বই পড়ে চাকরির দুয়ার পর্যন্ত যাওয়া যায়, কিন্তু ভিতরে প্রবেশ করা যায় না। চাকরি জীবনে সফল হতে হলে একাডেমিক পড়াশোনার বাইরে গিয়ে বাস্তব অভিজ্ঞতা অর্জন করতে হবে। এসময় তিনি গাজী টিভির উদাহরণ দিয়ে বলেন, গাজী টিভি এখন স্টার স্পোর্টস, স্কাই স্পোর্টসের মতো বিশ্বখ্যাত প্রতিষ্ঠানের কাছে কনটেন্ট বিক্রি করছে। এটা সম্ভব হয়েছে মার্কেটিংয়ের কারণে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দিচ্ছেন গাজী টিভির প্রধান নির্বাহী কর্মকর্তা আমান আশরাফ ফায়েজ।

বিশেষ অতিথি জন কবির বলেন, নিজেকে উপস্থাপন করার নামই মার্কেটিং। আপনি যত আকর্ষনীয়ভাবে নিজেকে উপস্থাপন করতে পারবেন অর্থাৎ আপনার পণ্যকে উপস্থাপন করতে পারবেন, আপনি মার্কেটিংয়ে তত দ্রুত সফল হবেন। এখন মার্কেটিংয়ের নামে যে বুস্ট প্রথা চালু হয়েছে সেটা একটি ভুল পদ্ধতি বলে মনে করেন জন কবির। তিনি শিক্ষার্থীদেরকে কাজের মাধ্যমে মার্কেটিং করার পরামর্শ দেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখছেন জনপ্রিয় অভিনেতা ও রক গায়ক জন কবির। ছবি: নাদিম চৌধুরী।

বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম বলেন, প্রত্যাশা ও বাস্ততার মধ্যে পার্থক্য বুঝতে হবে। আমরা বেশিরভাগ মানুষই এই পার্থক্য করতে পারি না বলে মার্কেটিংয়ে ব্যর্থ হই। এ সমস্যা মোকাবেলার জন্য প্রচুর পড়াশোনা, মানুষের সঙ্গে মেশা ও কেস স্টাডি করার পরামর্শ দেন শরিফুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দিচ্ছেন বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম।

তিন দিনের যত আয়োজন

তিন দিনে মোট ৯টি ইভেন্ট অনুষ্ঠিত হয় এই মার্কেটিং ফেস্টে। ইভেন্টগুলো হচ্ছে: কুইজ ম্যানিয়া, ক্র্যাক দ্য কেস, জাস্ট এ মিনিট, ক্ল্যাশ অব ওয়ার্ডস, অ্যাড ম্যাড, প্যাক টু প্রমোট, ই-ওয়ার, ব্র্যান্ড রেস ও হাজার টাকার খেলা। এক হাজারের ওপর শিক্ষার্থী এসব ইভেন্টে অংশগ্রহণ করে। এদের মধ্য থেকে ৯৭ জন শিক্ষার্থী প্রথম, দ্বিতীয়, তৃতীয়সহ বিভিন্ন পুরস্কার অর্জন করে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির হাতে ক্রেস্ট তুলে দিচ্ছেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য ও অর্থনীতি অনুষদের ডিন ড. মোহাম্মদ মাসুম ইকবাল।

ইভেন্টগুলোতে বিচারক হিসেবে ছিলেন পেশাজীবনে সফল বিভিন্ন ক্ষেত্রের ২৪জন ব্যক্তিত্ব। বিচারকরা হলেন: ফিল্ম শপের প্রধান নির্বাহী রেবেকা সুলতানা বিনতি, স্টার সিনেপ্লেক্সের বিক্রয় ও বিপণন বিভাগের জ্যেষ্ঠ নির্বাহী মো. শাহাদাত হোসেন হিমেল, পিংক ক্রিয়েটিভ লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা তৌফিকুল আলম তমাল, বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেডের সহকারী পরিচালক মো. রাশেদুল ইসলাম, ডিসিএলের হেড অব মোবাইল বিজনেস মো. তৌফিকুল ইসলাম,  বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস লিমিটেডের হেড অব বিটিএল অপারেশন খন্দকার আশিক ইকবাল, বেগম বদরুন্নেসা মহিলা কলেজের প্রভাষক তাহমিদা খানম,  অক্সফামের জ্যেষ্ঠ প্রোগ্রাম কর্মকর্তা তারেক আজিজ, এশিয়াটিক জেডব্লিউটির ক্রিয়েটিভ ম্যানেজার কিঙ্কর আহসান, এশিয়াটিক মাইন্ড শেয়ার লিমিটেডের  জ্যেষ্ঠ কপিরাইটার রেজাউল আলম শাওন, গ্রে ঢাকার হেড অব ডিজিটাল আরিফুল বাশার, ফ্রন্ট্রিয়ার টেকনোলজি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হুমায়রা চৌধুরী, দৈনিক প্রথম আলোর হেড অব সার্কুলেশন অরূপ ঘোষ, নিউজিল্যান্ড ডেয়রি প্রোডাক্ট বাংলাদেশ লিমিটেডের আঞ্চলিক বিক্রয় বিভাগের প্রধান হেদায়েত আলী, আমরাই বাংলাদেশের সহ-প্রতিষ্ঠাতা আরিফ আর হোসেন, গ্রে ঢাকার জ্যেষ্ঠ নির্বাহী মারুফ হাসান, বাংলাদেশ স্কিল ডেভলপমেন্ট ইনস্টিটিউটের পরামর্শক কে এম হাসান রিপন, মিডিয়াকম লিমিটেড বাংলাদেশের হিসাব ব্যবস্থাপক ফাহিম খান, মার্কেটিং সোসাইটি অব বাংলাদেশের প্রেসিডেন্ট আশরাফ বিন তাজ, র‌্যানকন মোটরসের প্রধান নির্বাহী মিশা মাহজাবীন, ট্রিপজিপ টুরসের প্রতিষ্ঠাতা কাজী ফাতেমা অ্যানি, ডেভর ইন্ডাস্ট্রিস প্রাইভেট লিমিটেডের পরিচালক রাহাত কবির, বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গোলাম মনোয়ার কামাল এবং তরু ইনস্টিটিউট অব ইনক্লুসিভ ইনোভেশনের হেড অব এন্ট্রাপ্রাইজ মনসুরুল আজিজ।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান ও সহকারী অধ্যাপক সৈয়দ ফররুখ আহমেদ।

পুরস্কারের আনন্দ মেলায়

কুইজ ম্যানিয়া বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন মো. জিসান, জাস্ট এ মিনিট বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন শেখ ইফতেখার মাহমুদ, ক্র্যাক দ্যা কেস বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে ব্লু বোল্ড, ব্র্যান্ড রেস বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে টিম আইকন, ই-ওয়ার বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে টাফ দল, প্যাক টু প্রমোট বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে স্টল নম্বর ৭৫, হাজার টাকার খেলা বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে এলিট গ্রুপ এবং অ্যাড মেকিং বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে টিম আইকন ও এলিট। এবার প্রথমবারের মতো বির্তক প্রতিযোগিতায় অংশ নেয় ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের বাইরে বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা। সংসদীয় পদ্ধতির বিতর্ক ‘মার্কেটিং ডিবেট’ বিভাগে বিজয়ী হয়েছে নটরডেম কলেজ। রানার আপ হয়েছে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ কলেজ।

একমঞ্চে পুরস্কারজয়ী সব শিক্ষার্থী।

বর্ণাঢ্য সমাপন

তিন দিনের এই মার্কেটিং ফেস্টের পর্দা নামে ২৪ জুলাই। বিশ্ববিদ্যালয়ে ৭১ মিলনায়তনে সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন বিভাগের ব্যবস্থাপক শাহাদাত হোসেন। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলামের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন বাণিজ্য ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাছুম ইকবাল, ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান ও সহকারী অধ্যাপক সৈয়দ ফররুখ আহমেদ প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ব্যবসায় প্রশাসন বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক সাবিহা মতিন বিপাশা।

সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দিচ্ছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। ছবি: নাদিম চৌধুরী

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, জীবনে সফল হওয়ার চেয়ে স্বার্থক হওয়াটা জরুরি। সফল যে কেউ হতে পারেন কিন্তু স্বার্থক সবাই হতে পারেন না। স্বার্থক জীবনের অধিকারী তারাই যাদেরকে মানুষ যুগের পর যুগ মনে রাখেন। তাই শিক্ষার্থীরকে সফল মার্কেটার না হয়ে স্বার্থক মার্কেটার হতে বলেন ড. মীজানুর রহমান। এসময় তিনি বলেন,  ভোক্তার সঙ্গে সম্পর্ক তৈরি করা এবং সেই সম্পর্ক ধরে রাখার নামই মার্কেটিং। সব সময় বই পড়ে সম্পর্ক তৈরি ও ধরে রাখার কৌশল শেখা যায় না। একেকজনের সঙ্গে একেকভাবে সম্পর্ক তৈরি করতে হয়। এজন্য ভোক্তার সঙ্গে মিশে যাওয়া ও তার মনস্তত্ব বোঝা জরুরি বলে অভিমত ব্যাক্ত করেন তিনি।

বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিচ্ছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ এম ইসলাম, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানসহ অন্যান্য অতিথিরা।

শিক্ষার্থীদের উদ্দেশে অধ্যাপক ড. মীজানুর রহমান আরো বলেন, পূর্বপ্রজন্মের সফল মার্কেটারদের অনুসরণ করে এই সময়ে সফল হওয়া কঠিন। কারণ এখন প্রতিযোগিতার বাজার উন্মুক্ত। সারাবিশ্বের প্রতিযোগিদের সঙ্গে লড়াই করতে হয়। তাই সফল মার্কেটার হতে হলে নিজেকে বিশ্বমানের মার্কেটার হিসেবে প্রস্তুত করার আহ্বান জানান অধ্যাপক মীজানুর রহমান।

স্টলে স্টলে বিপণন উদ্ভাবন

নিজেদের উদ্ভাবিত বিপণন কৌশল প্রদর্শন করছেন শিক্ষার্থীরা।
নিজেদের উদ্ভাবিত বিপণন কৌশল প্রদর্শন করছেন শিক্ষার্থীরা।
নিজেদের উদ্ভাবিত বিপণন কৌশল প্রদর্শন করছেন শিক্ষার্থীরা।
নিজেদের উদ্ভাবিত বিপণন কৌশল প্রদর্শন করছেন শিক্ষার্থীরা।
নিজেদের উদ্ভাবিত বিপণন কৌশল প্রদর্শন করছেন শিক্ষার্থীরা।
নিজেদের উদ্ভাবিত বিপণন কৌশল প্রদর্শন করছেন শিক্ষার্থীরা।
নিজেদের উদ্ভাবিত বিপণন কৌশল প্রদর্শন করছেন শিক্ষার্থীরা।
নিজেদের উদ্ভাবিত বিপণন কৌশল প্রদর্শন করছেন শিক্ষার্থীরা।
নিজেদের উদ্ভাবিত বিপণন কৌশল প্রদর্শন করছেন শিক্ষার্থীরা।
নিজেদের উদ্ভাবিত বিপণন কৌশল প্রদর্শন করছেন শিক্ষার্থীরা।

গণমাধ্যমে মি. ম্যাঙ্গো ক্যান্ডিডিআইইউ মার্কেটিং ফেস্ট ২০১৮

কালের কণ্ঠ: http://kalerkantho.com/print-edition/industry-business/2018/07/24/661435

বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস):http://www.bssnews.net/bangla/?p=23619

ম্যাঙ্গো টিভি:

https://mangotv.co/%E0%A6%A1%E0%A6%BF%E0%A6%86%E0%A6%87%E0%A6%87%E0%A6%89%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%95%E0%A7%87%E0%A6%9F%E0%A6%BF%E0%A6%82-%E0%A6%AB%E0%A7%87%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%9F/

এডুকেশন ২৪ ডটনেট:

https://education24.net/%E0%A6%A1%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%AB%E0%A7%8B%E0%A6%A1%E0%A6%BF%E0%A6%B2%E0%A7%87-%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%95%E0%A7%87%E0%A6%9F%E0%A6%BF%E0%A6%82-%E0%A6%AB%E0%A7%87%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%9F/

অধিকারপত্র: https://odhikarpatra.com/article/education/4569/%E0%A6%A1%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%AB%E0%A7%8B%E0%A6%A1%E0%A6%BF%E0%A6%B2-%E0%A6%87%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%9F%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%B6%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%B2-%E0%A6%87%E0%A6%89%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%B8%E0%A6%BF%E0%A6%9F%E0%A6%BF%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%95%E0%A7%87%E0%A6%9F%E0%A6%BF%E0%A6%82-%E0%A6%AB%E0%A7%87%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%9F-%E0%A6%B6%E0%A7%81%E0%A6%B0%E0%A7%81

বাংলাদেশ ইনফো: http://bn.bangladeshinfo.com/article/2170

এডুআইকন: http://www.eduicon.com/News/Details/12689.html

আনলিমিটেড নিউজ:

http://unlimitednews24.com/2018/07/22/%E0%A6%A1%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%AB%E0%A7%8B%E0%A6%A1%E0%A6%BF%E0%A6%B2-%E0%A6%87%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%9F%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%B6%E0%A6%A8%E0%A6%BE/

দৈনিক জাগ্রতকণ্ঠ:

https://jagrotokantha.com/2018/07/22/%E0%A6%A1%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%AB%E0%A7%8B%E0%A6%A1%E0%A6%BF%E0%A6%B2-%E0%A6%87%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%9F%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%B6%E0%A6%A8%E0%A6%BE/

ভাওয়াল নিউজ: http://bhawalnews24.com/news_details.php?news-id=6487&cat=3

মোহাম্মদী নিউজ এজেন্সি: http://mnabd.com/diu-marketing-fest-begins-22-july/

Leave a Reply