ব্যবসায় সাফল্য পেতে ‘আইডিয়া’ কতটা জরুরি?

ব্যবসায় সাফল্য পেতে ‘আইডিয়া’ কতটা জরুরি?

  • উদ্যোক্তা ডেস্ক

সাম্প্রতি একটি সফল কোম্পানী প্রতিষ্ঠা করার ক্ষেত্রে আইডিয়াকে কম গুরুত্বপূর্ণ মনে করা একধরনের ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। আদর্শগতভাবে, একজন উদ্যোক্তা যিনি ব্যবসা শুরু করতে চান তার জন্য আইডিয়া গুরুত্বপূর্ণ সম্পদ। একটি বাজে আইডিয়া বাজে ই থাকে; যতই ভালোভাবে আপনি এটা বাস্তবায়ন করেন না কেন। এক্সিকিউশন বা বাস্তবায়ন গুরুত্বপূর্ন। এটা হয়তো একটি ভালো আইডিয়ার থেকেও গুরুত্বপূর্ণ এবং কিছুই না করা অথবা কোন কিছু বাজেভাবে করার থেকেও গুরুত্বপূর্ণ। কিন্ত আপনার আইডিয়া ভালো না হলে ভালোভাবে এক্সিকিউশনও আপনাকে বেশিদূর নিতে পারবে না।

বাজে বাস্তবায়নের কারনে ব্যবসায় ব্যর্থ হবার অনেক উদাহরণ আছে। একইভাবে বাজে আইডিয়ার কারনে ব্যবসায়ে ব্যর্থ হওয়ারও অনেক উদাহরন আছে। এটার খুব সাম্প্রতিক উদাহরণ অ্যানোনিমাস সোস্যাল অ্যাপ ‘সিক্রেট’। সিক্রেট টিম তাদের আইডিয়াকে খুব ভাল ভাবেই নির্বাহ করেছিল এবং কিছুদিনের জন্য দারুন সফলতাও পেয়েছিল । এর পরেই এটা ফিকে হয়ে আসল এবং কোম্পানী তাদের ব্যবসা বন্ধ করে দিতে বাধ্য হল। ব্যর্থতার কারন মোটেই এটা নয় যে তারা ভালোভাবে নির্বাহ করেনি। ব্যর্থতার মূল এবং একমাত্র কারণ অ্যানোনিমাস সোস্যাল অ্যাপের  আবেদন ফুরিয়ে গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর যথেষ্ট আবেদন থাকতে হবে, মানুষ যে এখানে সময় ব্যয় করবে তার যথেষ্ট কারণ থাকতে হবে। অ্যানোনিমাস সোস্যাল অ্যাপের ক্ষেত্রে এটা এতো কঠিন যে তা করা সম্ভব নয়। আইডিয়া ভালো ছিল না তাই বেশীদূর যেতে পারেনি। একটি ভালো ব্যবসায় একটি ভালো আইডিয়া দিয়ে শুরু হয়; ভালো বাস্তবায়ন দিয়ে নয়। প্রথমেই যেটা দরকার তা হলো বাজারে পণ্যটির যথেষ্ট চাহিদা থাকতে হবে। তা না হলে আপনি লক্ষ্য বস্তুতে আঘাত করতে পারবেন না; এবং লক্ষ্যে পৌছোতে পারবেন না। কেউ খুব দ্রুত একটি কোম্পানী শুরু করতে পারেনা। খুব দ্রুত একটি কোম্পানী শুরু করা একটি খারাপ জিনিস। আপনাকে একটি আইডিয়া দিয়ে শুরু করতেহবে।আপনাকে এটা পরীক্ষা করে দেখতে হবে এবং তারপর আগাতে হবে।

যখন আমরা একটি আইডিয়া নিয়ে কথা বলছি , এটা শুধুমাত্র একটি নিচক আইডিয়া নয়; এটা আইডিয়ার বাস্তবায়নযোগ্যতা, সম্ভাব্য বৃদ্ধি বা সফলতা, বাজারের আয়তন, নির্ভরযোগ্যতা এবং আরো অনেক কিছু। আপনি যখন একটি আইডিয়া নিয়ে চিন্তা করছেন এবং বিচার করছেন আপনি সামনে আগাবেন কি আগাবেন না; আপনি শুধু পণ্য বা সেবা নিয়ে চিন্তা করছেন না; আপনি উপরের সবগুলো উপাদান নিয়ে চিন্তা করছেন।

একটি উদ্যোগ একটি ধাঁধাঁর মতো। আপনি জানে একটি উত্তর আছে কিন্তু আপনি তা খুব তাড়াতাড়ি বের করতে পারেন না। যদি আপনার কোম্পানী অধিকাংশ মানুষের কাছে ধাঁধা না হয়, আপনাকে মনে করতে হবে আপনার আইডিয়া খুবই সাদামাটা অথবা এমন একটি আইডিয়া যা খুব সহজে নকল করা যাবে। একটি ভালো আইডিয়া নকল করা কঠিন কারণ উদ্যোক্তা যিনি আইডিয়াটা নিয়ে এসেছেন অনেক কিছু তার নিয়ন্ত্রণে এবং তিনি আইডিয়াটির অনেক গভীরে ঢোকার সামর্থ রাখেন। চলুন কিছু চরম সত্য দেখে নেয়া যাক , কেন আইডিয়া প্রথমে আসে এবং উদ্যোগের সফলতার জন্য তা গুরুত্বপূর্ণ, এমনকি একটি সফল বাস্তবায়নের জন্যও।

১. ভাল আইডিয়া নির্বাহকে সহজ করে: ভালো আইডিয়া মানুষকে উত্তেজিত করে। এটা খুব দ্রুত অনেকের নজর কাঁড়ে এবং সমর্থন পায়। ফলে ভালো মানুষদের খুঁজে পেতে, একটি ভালো টিম তৈরী এবং বাস্তবায়ন করতে সহজ হয়।

২. এটা নকল করা কঠিন:  একচেটিয়া ব্যবসা ভালো করে। যদি আপনার আইডিয়া নকল করা সহজ হয় তাহলে এটি কখনোই একটি বড় ব্যবসা হবে না। একটি ভাল আইডিয়া নকল করা কঠিন ফলে এটি বড় ব্যবসায় হওয়ার যথেষ্ঠ সুযোগ রয়েছে।

৩. উদ্যোগ নেয়া একটি সময়সাপেক্ষ ব্যাপার  : আপনি রাতারাতি একটি ব্যবসায় প্রতিষ্ঠা করতে পারবেন না। এটা করতে সময় লাগে। ওয়াই.সি এর সাম এল্টম্যানের মতে, এটা দশ বছর। যদি আপনার কোন কিছুর প্রতি খুব বেশি ভালবাসা না থাকে তাহলে আপনি তাতে আপনার জীবনের দশ বছর ব্যয় করবেন না।

এখানেই একটি আইডিয়ার গুরুত্ব নিহিত রয়েছে।

একটি ভাল আইডিয়া খুজে পাওয়া কঠিন। ভালো আইডিয়াগুলো প্রায়ই চোখে পড়েনা অথবা খুব তাড়াতাড়ি বাস্তবায়নের চিন্তা করা হয়  অথবা অদ্ভুত শোনায়। এটা একটা সুবিধা। এটা প্রতিযোগিতা কমায়।

যদি আপনি মাঝারিমানের একটি ব্যবসা করতে চান তাহলে আইডিয়ার খুব একটা দরকার নেই।  হ্যা, সেরা কফির দোকান সেটিই হবে যেটা অনেক কিছু দিয়ে ভালো কফি বানাতে পারে। কিন্ত আপনি প্রত্যেকটা কফির দোকানকে ’স্টারব্যাক’ বানাতে পারবেন না। ’স্টারব্যাক’ একটি কফিশপ নয় ; এটা একটি আইডিয়া, একটি ভিশন যা নকল করা কঠিন যেখানে একটি কফিশপ যেটা শুধু কফি বিক্রি করে এবং টাকা উপার্জন করে তা সহজেই নকল করা যায়।

মানুষ যখন ভালোভাবে বাস্তবায়ন করা এবং বাস্তবায়নের গুরুত্ব নিয়ে কথা বলে, এটার মাঝেও পয়েন্ট আছে। কোন ভালো আইডিয়াই অন্যদের থেকে ভালোভাবে বাস্তবায়ন না করতে পারলে তা সফল হবে না। কিন্তু তার মানে এটা নয় যে. ভালোভাবে বাস্তবায়নই(এক্সিকিউশন) সবকিছু। ভালোভাবে বাস্তবায়নের কথা পরে আসে। আপনি একটি আইডিয়া নিয়েই ব্যবসা শুরু করেন। যদি আপনার আইডিয়া খুব সরু হয় এবং বাজার না থাকে তা হলে ভালো বাস্তবায়নও খুব বেশী কিছু করতে পারবে না।

Future Start-up থেকে অনুবাদ।favicon59-4

Leave a Reply