ব্যায়াম… তবে মস্তিষ্কের

ব্যায়াম… তবে মস্তিষ্কের

রিক্তা রিচি : ভুলে যাওয়া সমস্যা একটি বড় সমস্যা। ভুলোমনা হলে খুব সহজেই চার পাঁচ মিনিট আগে ঘটে যাওয়া হিসেব বা ঘটনাগুলো হারিয়ে যায়। এই ভুলোমনা বা দুর্বল স্মৃতিশক্তির কারণে মাঝে মাঝে বেশ ঝামেলা পোহাতে হয়। এই সমস্যা থেকে মুক্তির জন্য প্রয়োজন মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ানো। কি? অবাক হচ্ছেন? ভাবছেন মস্তিষ্কের কার্যক্ষমতা কি করে বাড়ায়? মস্তিষ্কের  দুর্বলতা কমিয়ে স্মৃতিশক্তি বাড়ানোর জন্য রয়েছে কয়েকটি দারুন ব্যায়াম। আসুন জেনে নিই।


১) নিজে নিজে কথা বলুন

অনেকেই নিজে নিজে কথা বলাকে পাগলামি মনে করেন। কিন্তু আপনি জানেন কি আপন মনে কথা বলার এই পদ্ধটি স্মৃতিশক্তি বাড়ানোর একটি কার্যকরী ব্যায়াম। গবেষণায় দেখা যায় যারা নিজে নিজে কথা বলা অনুশীলন করেন তাদের স্মৃতিশক্তির দুর্বলতা অন্যান্যদের চেয়ে কম।

২) মেলোথেরাপি

মিউজিক থেরাপিকে মেলোথেরাপি বলা হয়। এর মাধ্যমে যেকোনো একদিকে মনোযোগ ধরে রাখার চর্চা হয়। গবেষণায় দেখা গেছে ধ্রুপদী সংগীত শিশু-কিশোরদের মধ্যে মস্তিষ্কের ধারণ ক্ষমতা বাড়ায়। এই চর্চা স্মৃতিশক্তির দুর্বলতা কমাতে ভূমিকা রাখে।

৩) পাজল বা ওয়ার্ড গেম খেলা

জরিপে দেখা গেছে যারা নিয়মিত পাজল সমাধান, সুডোকো মেলানোর অভ্যাস রয়েছে তাদের মস্তিষ্কের কার্যক্ষমতা সাধারণের তুলনায় উন্নত এবং কার্যকরী। এদের মস্তিষ্ক উন্নত ধরনের হয় তাই তাদের স্মৃতিশক্তির দুর্বলতাজনিত সমস্যা হয় না।

৪) নতুন ভাষা শেখা

নতুন ভাষা শেখা, লেখা এবং চর্চার মাধ্যমে স্মৃতিশক্তির উন্নতি হয়। নতুন ভাষা শেখার মাধ্যমে  আত্মবিশ্বাস বাড়ে। এটি মস্তিষ্কের দুর্বলতা কমানোর একটি দারুণ ব্যায়াম।

৫) নিয়মিত বই পড়া

মস্তিষ্কের যত ধরনের ব্যায়াম রয়েছে তার মধ্যে সবচেয়ে উত্তম ব্যায়াম হলো বই পড়া। নিয়মিত বই পড়লে মস্তিষ্কের নার্ভ সচল থাকে। যেকোনো বই, পত্রিকা, ম্যাগাজিন পড়ে এই নার্ভগুলো সচল রাখা যায়। এতে করে স্মৃতিশক্তির দুর্বলতা তো কমেই এবং স্মৃতিশক্তির উন্নতি হয় বহুলাংশে।

মানবদেহের স্নায়ুতন্ত্র নিয়ন্ত্রণ করে মস্তিষ্ক। কম্পিউটারের সকল তথ্য যেমন সিপিউতে থাকে তেমনি ঘটে যাওয়া নানান তথ্য জমা থাকে মস্তিষ্কে। আর মস্তিষ্কে ধারণকৃত তথ্য যদি হারিয়ে যায় বা গত হয়ে যায় তাহলে সমস্যায় পড়তে হয়। তাই এই সমস্যা থেকে উত্তরণের জন্য প্রয়োজন কিছু সঠিক ব্যায়াম। এই ব্যায়ামগুলো নিয়মিত অনুশীলন করলে উন্নত হবে আপনার মস্তিষ্কের কার্যকারীতা।favicon594

Leave a Reply