আঙ্কারায় বিস্ফোরণে নিহত ২৮

আঙ্কারায় বিস্ফোরণে নিহত ২৮

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের রাজধানী আঙ্কারায় একটি বড় ধরনের গাড়িবোমা বিস্ফোরণে কমপক্ষে ২৮ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন ৬১ জন। বৃহস্পতিবার তুরস্কের কর্মকর্তারা এ খবর জানিয়েছেন। আঙ্কারার সরকারি কার্যালয় সূত্রে জানা গেছে, সামরিক লোকজনকে লক্ষ্য করে বুধবার রাতে এই গাড়িবোমা হামলা চালানো হয়। একটি সামরিক গাড়িবহর পাশ দিয়ে যাওয়ার সময় গাড়িবোমার বিস্ফোরণে এ হতাহতের ঘটনা ঘটে। তবে নিহতদের মধ্যে বেসামরিক লোকজনও রয়েছে।

তুরস্কের পার্লামেন্ট ও সামরিক সদর দপ্তরের কাছাকাছি এ বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের পর ঘটনাস্থল থেকে ব্যাপক ধোঁয়া উড়তে দেখা যায় এবং শহরের অনেক দূর থেকে বিস্ফোরণের শব্দ শোনা যায়। ঘটনার পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ঊর্ধ্বতন নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে আঙ্কারায় একটি জরুরি বৈঠকে বসেন। পরে এক বিবৃতিতে তিনি বলেন, ‘নৈতিকতা ও মানবতাবিবর্জিত যে পক্ষ এই ধরনের হামলা চালিয়েছে, তাদের ও তাদের পেছনে মদদদাতাদের বিরুদ্ধে আমাদের লড়াই অব্যাহত থাকবে এবং তা প্রতিদিনই আরো কঠোর হবে।’ এ হামলার প্রতিশোধের শপথ নিয়ে এরদোগান বলেন, ‘যে কোনো সময়, যে কোনো স্থানে বা ঘটনায় আত্মরক্ষার অধিকার প্রয়োগ করতে তুরস্ক পিছপা হবে না। এ ঘটনার প্রতিশোধ অবশ্যই নেওয়া হবে।’

দেশটির উপপ্রধানমন্ত্রী বাকের বোজদগ এ ঘটনাকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ হিসেবে আখ্যায়িত করেছেন। এখন পর্যন্ত কোনো পক্ষ এ হামলার দায় স্বীকার করেনি।

তথ্যসূত্র : বিবিসি ও আলজাজিরা অনলাইন। favicon594

 

Leave a Reply