৯৭ বছর বয়সে ডিপ্লোমা

৯৭ বছর বয়সে ডিপ্লোমা

আন্তর্জাতিক ডেস্ক: ক্যান্সার আক্রান্ত মাকে শুশ্রূষা করতে ৫২ বছর আগে মাঝপথেই পড়ালেখা বন্ধ করে দিতে হয়েছিল মার্গারেট থম বেকেমাকে। তার বহুবছর পর সেই মার্কিন নারী মার্গারেটকে সম্মানসূচক ডিপ্লোমা ডিগ্রি প্রদান করেছে তাঁর ছেড়ে আসা স্কুল।

১৯৬৩ সালে যুক্তরাজ্যের মিশিগান অঙ্গরাজ্যের গ্র্যান্ড র‌্যাপিডসের ক্যাথলিক সেন্ট্রাল হাই স্কুলের শিক্ষার্থী ছিলেন মার্গারেট। একদিন হঠাৎ তাঁর মায়ের ক্যান্সার ধরা পড়লে অসুস্থ মায়ের সেবা-শুশ্রূষা করতে মাঝপথেই লেখাপড়া ছেড়ে দিতে হয় তাঁকে।

তবে লেখাপড়া শেষ না করলেও সেনাবাহিনীর বিভিন্ন দাপ্তরিক কাজ করেছেন, এমনকি পড়িয়েছেন প্রি-স্কুলের শিশুদেরও। কিন্তু পড়ালেখা শেষ না করতে পারার আক্ষেপটা সারাটা জীবন বয়ে বেড়িয়েছেন মার্গারেট।

সম্প্রতি মার্গারেটের পরিবার স্কুল কর্তৃপক্ষের সাথে সাক্ষাৎ করে তাঁর আফসোসের কথা জানান। এরপর স্কুল কর্তৃপক্ষ মার্গারেটকে সম্মানসূচক ডিগ্রি দেওয়ার সিদ্ধান্ত নেয়। গত ২৯ অক্টোবর ইয়র্কশায়ারে পরিবার ও বন্ধুদের সামনে ৯৭ বছর বয়সী মার্গারেটের হাতে তুলে দেওয়া হয় এই সম্মাননা।

ডিগ্রি পেয়ে আবেগ আপ্লুত মার্গারেট বলেন, ‘আমি জানি না, কীভাবে ধন্যবাদ দিয়ে আমার অনুভূতি প্রকাশ করব। আমি খুবই দুঃখিত, আমি একজন সাধারণ মানুষ।’ পিটিআই favicon

Leave a Reply