বাংলাদেশ সীমান্তে আরও কাঁটাতারের বেড়া বসাচ্ছে ভারত

বাংলাদেশ সীমান্তে আরও কাঁটাতারের বেড়া বসাচ্ছে ভারত

নিউজ ডেস্ক: নতুন করে বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের বেড়া এবং রাস্তা নির্মাণের একটি বৃহৎ প্রকল্প হাতে নিয়েছে ভারত। ভারতের নিরাপত্তাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এই বিশাল অবকাঠামো উন্নয়ন প্রকল্পের অনুমোদন দিয়েছে। সংবাদ দ্য হিন্দু

এ সম্পর্কে কোনো সরকারি ঘোষণা এখনো জারি না হলেও মন্ত্রীসভা কমিটির এক কর্মকর্তার বরাত দিয়ে দ্য হিন্দু পত্রিকা লিখেছে, গত সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে অনুষ্ঠিত সিসিএস কমিটিয় সভায় সাড়ে চার হাজার কোটি রুপির এ প্রকল্পের অনুমোদন হয়।

এই প্রকল্পের আওতায় ভারত-বাংলাদেশ সীমান্তে ২০০ কিলোমিটার কাঁটাতারের বেড়া ও সীমান্ত এলাকায় ৪০০ কিলোমিটার রাস্তা নির্মান করা হবে। ভারতের নিরাপত্তাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির জ্যেষ্ঠ ঐ কর্মকর্তার বরাত দিয়ে দ্য হিন্দু পত্রিকা আরও জানিয়েছে, ২০১৫ সালের ডিসেম্বরেই এই প্রকল্প শেষ হওয়ার কথা ছিল। কিন্তু জমি ও বন অধিগ্রহণ, দুর্গম এলাকা ও জনগণের প্রতিরোধের মুখে এই প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হয়নি। নতুন করে প্রকল্প শেষের সময়সীমা নির্ধারণ করা হয়েছে ২০১৯ সাল পর্যন্ত।

ইতিপূর্বে বাংলাদেশ সিমান্তে ২০০০ সালে এমন এক প্রকল্পের অধীনে ৮৫০ কিলোমিটার এবং ২০০৭ সালে দ্বিতীয় দফায় ১৯৭৩ কিলোমিটার সিমান্তে কাঁটাতারের বেড়া বসানো হয়।

বাংলাদেশের সঙ্গে ভারতের আসাম রাজ্যের ২৬৩ কিলোমিটার, পশ্চিমবঙ্গের ২২১৬.৭ কিলোমিটার, ত্রিপুরার ৮৫৬ কিলোমিটার, মেঘালয়ের ৪৪৩ কিলোমিটার ও মিজোরামের ৩১৮ কিলোমিটার সীমান্ত রয়েছে। favicon

Leave a Reply