ক্ষমা চেয়েছে মার্কিন প্রেসিডেন্ট; ক্ষতিপূরণ দেওয়ার প্রতিশ্রুতি

ক্ষমা চেয়েছে মার্কিন প্রেসিডেন্ট; ক্ষতিপূরণ দেওয়ার প্রতিশ্রুতি

দি প্রমিনেন্ট ডেস্ক: আফগানিস্তানের কুনদুজ শহরে এমএসএফ পারিচালিত হাসপাতালে বিমান হামলার ঘটনায় ক্ষতিপূরণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। গত শনিবার মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন প্রকাশিত এক বিবৃতির বরাত দিয়ে গতকাল রোববার এ কথা জানিয়েছে বিবিসি অনলাইনের এক প্রতিবেদন।

বিবিসি অনলাইনের সংবাদ অনুযায়ী পেন্টাগনের মুখপাত্র তার বিবৃতিতে বলেন, ওই হামলায় নিহত ব্যক্তিদের পরিবার এবং আহত ব্যক্তিদের যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ক্ষতিপূরণ দেওয়া হবে। এ ছাড়া ক্ষতিগ্রস্ত হাসপাতাল মেরামত করতে তহবিল দেওয়া হবে।

প্রায় এক সপ্তাহ আগে আফগানিস্তানের কুনদুজ শহরে অবস্থিত আন্তর্জাতিক মানবিক সহায়তা সংস্থা এমএসএফ পরিচালিত ওই হাসপাতালে বিমান হামলা চালায় মার্কিন বিমান বাহিনি। হামলায় ২২ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়। হামলায় হাসপাতালটির ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

এ হামলাকে ‘যুদ্ধাপরাধ’ আখ্যা দিয়ে নিরপেক্ষ আন্তর্জাতিক তদন্ত দাবি করে এমএসএফ। হামলার ঘটনায় আন্তর্জাতিক মহলে ক্ষোভের সৃষ্টি হয়। ব্যাপক সমালোচনার মুখে পড়ে একপর্যায়ে যুক্তরাষ্ট্র তাদের ভুল স্বীকার করে এবং মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমা চান।

ছবি: সিএনএন

Leave a Reply