চাকরির পেছনে না ঘুরে উদ্যোক্তা হও: সাবিরুল ইসলাম

চাকরির পেছনে না ঘুরে উদ্যোক্তা হও: সাবিরুল ইসলাম

দি প্রমিনেন্ট ডেস্ক: ‘চাকরির পেছনে না ঘুরে উদ্যোক্তা হও। সরকার, রাষ্ট্র তোমাকে কী দিল, সেই হিসাব না করে, নিজে উদ্যোক্তা হয়ে কিছু করো।’ কথাগুলো বিশ্বখ্যাত তরুণ ব্রিটিশ উদ্যোক্তা ও অনুপ্রেরণাদায়ী বক্তা সাবিরুল ইসলামের।১০ অক্টোবর ২০১৫, যশোরে বিসিএমসি প্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে ‘গেস্ট অব অনার’ হিসাবে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে তিনি এসব কথা বলেন।

শিক্ষার্থীদের উদ্দেশে সাবিরুল আরও বলেন, ‘আমাদের ছোটবেলা থেকেই একধরনের প্রতিযোগিতা শেখানো হয়। কে ভালো ফল করলো, কে কার চেয়ে বেশি ভালো চাকরি পেলো। কিন্তু এগুলোই জীবন হতে পারে না। আমি বলছি না চাকরি খারাপ। কিন্তু মূল কথা হলো উদ্যোক্তা হতে হবে। আমাদের বাবা-মা চান ছেলেমেয়েরা ভালো চাকরি করবে। নিজে কিছু করবে, এটা তাঁরা ভাবতে পারেন না।’

আমি বাংলাদেশেই ভবিষ্যতের সব ধরণের সম্ভাবনা দেখতে পাচ্ছি। এ দেশের সঙ্গে আমার সম্পর্ক শিকড়ের। আমার পূর্বপুরুষের দেশের মানুষের জীবনে পরিবর্তন আনার মতো আনন্দের আর কিছুই হতে পারে না।

উন্নত জীবনের আশায় বিদেশে যাওয়ার প্রবণতাকে চ্যালেঞ্জ করে সাবিরুল বলেন, ‘সবাই উন্নত দেশে যেতে চায়। কিন্তু আমি বাংলাদেশেই ভবিষ্যতের সব ধরণের সম্ভাবনা দেখতে পাচ্ছি। এ দেশের সঙ্গে আমার সম্পর্ক শিকড়ের। আমার পূর্বপুরুষের দেশের মানুষের জীবনে পরিবর্তন আনার মতো আনন্দের আর কিছুই হতে পারে না। নিজের লেখা বই এবং বক্তৃতার মাধ্যমে মানুষের জীবনে পরিবর্তন আনা আমার স্বপ্ন।’

উল্লেখ্য, সাবিরুল তাঁর ‘ইন্সপায়ার ওয়ান মিলিয়ন’ কর্মসূচি নিয়ে ছুটছেন দেশে দেশে। বাংলাদেশে তরুণ প্রজন্মকে উদ্ভুদ্ব করতে সাবিরুল তার ‘ইন্সপায়ার ওয়ান মিলিয়ন’ ক্যাম্পেইন শুরু করেন ড্যাফোডিল ইন্টারন্যালনাল ইউনিভার্সিটিতে আয়োজিত এক অধিবেশনের মধ্য দিয়ে। গত ২৩ সেপ্টেম্বর ২০১৩, দিনব্যাপি ঐ অধিবেশনের আয়োজক ছিলেন  ড্যাফোডিল ইন্টারন্যালনাল ইউনিভার্সিটি, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং জুনিয়ার চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই)।

সাবিরুলের লক্ষ্য, ১০ লাখ তরুণকে উদ্বুদ্ধ করা। এর অংশ হিসেবেই তিঁনি এসেছিলেন যশোরে। অনুষ্ঠানে দেশের ৪৪ জেলার প্রায় তিনশতাধিক শিক্ষার্থী অংশ নেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিএমসি ফাউন্ডেশনের চেয়ারম্যান আশরাফুল কবির।

Leave a Reply