প্রতিভাবানদের প্রচারে সৌরভ

প্রতিভাবানদের প্রচারে সৌরভ

  • লিডারশিপ ডেস্ক

দেশের বিভিন্ন প্রান্তের প্রতিভাবান তরুণদের খুঁজে বের করে তাদের কাজের প্রচার করছেন সৌরভ ইমাম নামক এক তরুণ। গণমাধ্যমে কাজের পাশাপাশি এই খোঁজের কাজ তিনি নিজেই করছেন। প্রতিভাবান তরুণদের সঙ্গে নিয়ে তৈরি করছেন অনুপ্রেরণামূলক ভিডিও, আর সেইগুলো প্রচার করছেন সামাজিক মাধ্যমে।

শুধু অনুপ্রেরণামূলক নয়, রয়েছে সচেতনতামূলক ভিডিও। কীভাবে ঢাকা শহরে চোরেরা মুহূর্তে চুরি করে নিঃস্ব করে দিচ্ছে- সেই বিষয়ে তৈরি সৌরভের ভিডিও তুমুল জনপ্রিয়তা পেয়েছে।

তার কাজের প্রশংসা করছে সবাই এবং ব্যাপক আকারে সাড়াও পাচ্ছেন তিনি। কর্মজীবনের শুরু তার কবিতা আবৃত্তি দিয়ে। জাতীয় শিক্ষা সপ্তাহে সারাদেশে ২য় স্থান লাভ করে প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরস্কৃত হওয়ার পর মিডিয়ার কাজের প্রতি তার আগ্রহ বাড়ে।

পরবর্তীকালে রেডিওতে খবর পড়ার পাশাপাশি টেলিভিশনে অভিনয়ও করতেন। এছাড়া কাজ করেছেন মঞ্চে। বর্তমানে তিনি একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে কাজ করছেন। অভিনয় ছেড়ে দিলেও তিনি নিয়মিত উপস্থাপনা করছেন মঞ্চে।

এ পর্যন্ত তিনি সাতটি ভিডিও তৈরি করেছেন যার বেশিরভাগই অসচ্ছল এবং মেধাবী তরুণদের নিয়ে বানানো। এছাড়া তিনি বিভিন্ন সচেতনতামূলক ভিডিও প্রচার করছেন তার ফেসবুক প্রোফাইলে।

তার কাজের ব্যাপারে সৌরভ বলেন,  বর্তমানে মানুষ টেলিভিশনের চেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সময় বেশি দিয়ে থাকে। এই শক্তিশালী মাধ্যমে সহজেই মানুষের কাছে যাওয়া যায়। দীর্ঘদিন টেলিভিশন এবং রেডিওর অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভিডিওগুলো নির্মান করছি। মান ঠিক রেখে সচেতনতামূলক ভিডিও তৈরি করাই আমার মূল লক্ষ্য। এর মাধ্যমে যেমন সমস্যা তুলে ধরা যায় তেমনি মানুষকে সচেতনও করা যায়।

নিজের কর্মজীবন সম্পর্কে বলেন, মিডিয়ার অনেক মাধ্যমেই কাজ করছি। তবে  সবচেয়ে বেশি উপভোগ করছি উপস্থাপনা। স্টেজে উপস্থাপনা করছি দীর্ঘদিন। টিভিতেও বেশ কিছু অনুষ্ঠান উপস্থাপনা দর্শকদের ভাল প্রতিক্রিয়া পেয়েছি।

তার চলমান কাজ নিয়ে সৌরভ বলেন,  আমি মাদক, শিক্ষামূলক এবং তথ্য নির্ভর ভিডিও নির্মান করছি। সামনের দিনগুলোতে পর্যটন,  অবহেলিত মানুষ, মেধাবী এবং  প্রতিভাবান এই বিষয়গুলো নিয়ে প্রচুর ভিডিও নির্মানের পরিকল্পনা রয়েছে। যে বিষয়গুলোতে মানুষের আগ্রহ আছে সেইসব নিয়ে কাজ করলে মানুষ একদিকে যেমন উপকৃত হয় তেমনি অন্যদিকে সচেতনও হয়।

তার ব্যক্তিগত সঞ্চয়ের টাকা থেকে তিনি মানুষের জন্য খরচ করেন। যেসব কাজে সরাসরি প্রতিক্রিয়া পাওয়া যায় সেইসব কাজের ধারা অব্যাহত রাখার কথাও জানান তিনি।

সূত্র: বাংলাট্রিবিউনfavicon59-4

Leave a Reply