হুমায়ূন আহমেদের জন্মদিনের অনুষ্ঠানমালা

হুমায়ূন আহমেদের জন্মদিনের অনুষ্ঠানমালা

নিউজ ডেস্ক: নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৬৭তম জন্মদিন ১৩ নভেম্বর। এ উপলক্ষে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পৃথকভাবে প্রিয় লেখকের জন্মদিনটি উদযাপন করবে। হুমায়ূন আহমেদের প্রকাশকরা শাহবাগের কেন্দ্রীয় গণগ্রন্থাগার প্রাঙ্গণে একক বইমেলা করবেন। ওই দিন বিকেল ৪টায় চার দিনব্যাপী বইমেলার উদ্বোধন করবেন তার অনুজ ড. মুহম্মদ জাফর ইকবাল।

এ ছাড়াও নুহাশ পল্লীতেও রয়েছে বিভিন্ন আয়োজন। মিলাদ মাহফিল, এতিমদের মাঝে খাদ্য বিতরণসহ নুহাশ পল্লীতে একটি হুমায়ূন স্মৃতিফলক উদ্বোধনের কথা রয়েছে । হুমায়ূন ভক্ত তরুণ প্রজন্মের সংগঠন হিমু পরিবহন ১২ নভেম্বর রক্তদান কর্মসূচি পালন করবে। এতে যে রক্ত সংগ্রহ হবে তা ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে হস্তান্তর করা হবে। ১৩ নভেম্বর ঢামেকে যে সব রোগীর কেমো দেওয়া হবে তাদের টাকাও দেবে হিমু পরিবহন। এ ছাড়াও হিমু পরিবহন ও হিমু পরিবার আলাদভাবে হলুদ পাঞ্জাবি পরে কেক কেটে দিনটিকে উদযাপন করবে।

নাট্য সংগঠন ‘বহুবচন’ হুমায়ূন আহমেদের দেবী উপন্যাস থেকে নির্মাণ করেছে মঞ্চনাট্য ‘দেবী’। এটি ১৩ নভেম্বর শিল্পকলা একাডেমীর পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হবে। সেই সঙ্গে হুমায়ূন আহমেদের নানাবাড়ি (জন্মস্থান) মোহনগঞ্জ ও নিজ গ্রাম কেন্দুয়ার কুতুবপুরেও আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন স্থানীয়রা।  favicon

Leave a Reply