মাছ চাষে এলাকাবাসীর আদর্শ নুরুল আমীন

মাছ চাষে এলাকাবাসীর আদর্শ নুরুল আমীন

সজীব হোসাইন, রংপুর: বুদ্ধি, সাহস, মনোবল আর অদম্য ইচ্ছাকে কাজে লাগিয়ে মাছ চাষের মাধ্যমে বিপ্লব ঘটিয়েছেন ঠাকুরগাঁওয়ের নুরুল আমীন। প্রায় ছয় বছর আগে মাছ চাষ শুরু করে বর্তমানে তাঁর পুকুরের সংখ্যা ৯টি। তাঁর খামারে নিয়মিত কাজ করছে প্রায় শতাধিক মানুষ। দেশে মাছের চাহিদা মিটিয়ে দেশের বাইরেও মাছ রপ্তানি করছেন বলে জানান নুরুল আমীন।

এলাকায় নুরুল আমীন কেবল সফল মৎস্যচাষী হিসেবেই পরিচিত নন; তিনি ঠাকুরগাঁও সদর উপজেলার রায়পুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন। সব মিলিয়ে মাছ চাষ নিয়ে এলাকাবাসীর কাছে ব্যাপক আগ্রহ নুরুল আমীনকে ঘিরে।

তাঁর সাফল্যের ব্যাপারে জানতে চাইলে নুরুল আমীন আত্মপ্রত্যয়ের সঙ্গে বলেন, পরিশ্রম করলে সফলতা আসবেই। সরকারি পৃষ্ঠপোষকতায় সঠিক পদ্ধতিতে মাছ চাষ করলে মৎস্যখাতে এখনো উজ্জল সম্ভাবনা রয়েছে।

নুরুল আমীন বলেন, আমাকে দেখে এলাকার অনেকেই এখন মাছ চাষের দিকে ঝুঁকছেন। আমার মাধ্যমে এই এলাকার শতাধিক যুবকেরও কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে।

তিনি এই এলাকায় মাছ চাষের প্রতিবন্ধকতা সম্পর্কে বলেন, জনাকীর্ণ রাস্তায় বর্ষা মৌসুমে চলাচল করা একেবারে অসম্ভব হয়ে ওঠে। রাস্তা ভাল হলে মাছের খাদ্য ও রেনুপোনা মাছ দূর-দূরান্ত থেকে যানবাহনে নিয়ে আসলে লাভবান হতেন বলেও জানান তিনি।

বাবার কাজের সহযোগী উচ্চমাধ্যমিক পড়ুয়া নিশাত বলেন, মাছ চাষ করা খুব কঠিন কাজ নয়। একটু সচেতন হয়ে পরিশ্রম করলেই সফলতা পাওয়া সম্ভব। তিনি বাবার সাথে কাজ করে বেশ আনন্দিত বলেও জানান।favicon594

Leave a Reply