৯৫ বছরের রেকর্ড স্পর্শ করলেন স্মিথ

৯৫ বছরের রেকর্ড স্পর্শ করলেন স্মিথ

 অনন্য এক রেকর্ড গড়লেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। টেস্ট অধিনায়কের দায়িত্ব নেয়ার পর থেকে এখন পর্যন্ত দশটি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি। আর স্মিথের নেতৃত্বে এই দশটি টেস্টের একটিতেও হারেনি অজিরা।

অস্ট্রেলিয়ার হয়ে নেতৃত্ব দিয়ে প্রথম দশ ম্যাচের একটিতেও না হারার এই রেকর্ডটি স্মিথ গড়লেন দীর্ঘ ৯৫ বছর পর। অজিদের অধিনায়ক হিসেবে সর্বশেষ এমন কীর্তি গড়েছিলেন ওয়ারউইক আর্মস্ট্রং। ১৯২০-২১ সালে তার নেতৃত্বে প্রথম ১০ টেস্টের দশটিতেই অপরাজিত ছিল অস্ট্রেলিয়া। যার মধ্যে ছিল ৮টি জয় এবং ২টি ড্র। ২০১৪ সালের ডিসেম্বরে হয়ে যাওয়া বোর্ডার-গাভাস্কার ট্রফির প্রথম টেস্টে ইনজুরিতে পড়েছিলেন মাইকেল ক্লার্ক। তখন বাকি তিনটি টেস্টে দলকে নেতৃত্ব দেয়ার ভার পড়ে স্মিথের কাঁধে। সেই তিন ম্যাচের একটিতে জয় ও দুটি ড্র করে অস্ট্রেলিয়া। ২০১৫ সালের আগস্টে অবসরে যান ক্লার্ক। স্থায়ীভাবে অধিনায়কত্বের দায়িত্ব আসে স্মিথের ঘাড়ে। একই বছরের নভেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে স্মিথের নেতৃত্বে তিন ম্যাচ সিরিজে দুটিতে জয় ও একটি ড্র করে অজিরা। ২০১৫-১৬ সালের ডিসেম্বর-জানুয়ারিতে স্মিথের নেতৃত্বেই দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের দুটিতে জয় এবং একটিতে ড্র করে অজিরা।

সোমবার নিউজিল্যান্ডের বিপক্ষে হয়ে যাওয়া টেস্টটি ছিল স্মিথের নেতৃত্বে দশম টেস্ট। যে ম্যাচে কিউইদের বিপক্ষে অজিরা জয় পায় এক ইনিংস এবং ৫২ রানে। অর্থাৎ সব মিলিয়ে অধিনায়ক হিসেবে প্রথম ১০ টেস্টের একটিতেও হার নেই স্মিথের। এরমধ্যে ৬টি টেস্টে জয় ও ৪টিতে ড্র।

Leave a Reply