শেষ হলো মেয়েদের প্রোগ্রামিং ক্যাম্প

শেষ হলো মেয়েদের প্রোগ্রামিং ক্যাম্প

  • বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক

হাইস্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৪২ জন মেয়েকে নিয়ে টাঙ্গাইলের ‘গ্রেস হপার গার্লস ক্যাম্প ফর প্রোগ্রামিং কনটেস্ট’ শেষ হয়েছে। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক আয়োজিত এই ক্যাম্পের ব্যবস্থাপনায় ছিল টাঙ্গাইল মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার কৌশল বিভাগ (সিএসই)-এর বিভাগীয় প্রধান ড. মতিউর রহমান তিনদিনব্যাপী এই ক্যাম্পের উদ্বোধন করেন।

তিনদিনের ক্যাম্পে প্রোগ্রামিং-এর মূল ব্যাপারসমূহের পাশাপাশি ডাইনামিক প্রোগ্রামিং, প্রোগ্রামিং-এর জন্য প্রয়োজনীয় গণিত এবং প্রোগ্রামিং প্রতিযোগিতার বিভিন্ন সমস্যা সম্পর্কে আলোচনা ও হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ পরিচালনা করেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের শিক্ষক দেলওয়ার হোসেন ও  মোহাম্মদ আশরাফুল ইসলাম। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাহিদুল ইসলাম ক্যাম্প পরিচালনায় সহযোগিতা করেন।

উল্লেখ্য যে, মেয়েদের মধ্যে প্রোগ্রামিংকে জনপ্রিয় করা ও তাদের প্রোগ্রামিং দক্ষতার উন্নয়নে ডিওএসএনের  মিসিংডটার কার্যক্রমের আওতায় দেশের বিভিন্ন স্থানে মেয়েদের জন্য এ প্রোগ্রামিং ক্যাম্পের আয়োজন করছে।  আগামী ২৭-২৯ ডিসেম্বর নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পরবর্তী ক্যাম্প অনুষ্ঠিত হবে।favicon59-4

Leave a Reply