ঢাকায় হবে এসিএম-আইসিপিসি ২০১৮

ঢাকায় হবে এসিএম-আইসিপিসি ২০১৮

  • বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক

আগামী ১০ নভেম্বর ২০১৮ তারিখে ঢাকায় অনুষ্ঠিতব্য এসিএম-আইসিপিসি ২০১৮ (অ্যাসোসিয়েশন অব কম্পিউটিং মেশিনারি-ইন্টারন্যাশনাল কলিজিয়েট প্রেগ্রামিং কনটেস্ট ২০১৮) এশিয়া অঞ্চলের ঢাকা পর্বের প্রথম বৈঠক আজ শনিবার (৮ সেপ্টেম্বর) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম। বৈঠকে জানানো হয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্কাগতিকতায় বিম্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস আশুলিয়ার সবুজ ক্যাম্পাসেএসিএম-আইসিপিসি ২০১৮ আয়োজন করতে পারা নিঃসন্দেহে সম্মান ও গৌরবের বিষয়। আগামী ৫ অক্টোবর প্রাথমিক অনলাইন পর্ব অনুষ্ঠিত হবে। এশিয়া অঞ্চলের ঢাকা আঞ্চলিক পর্বে দুই শতাধিক প্রতিষ্ঠানের ২ সহস্রাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করবে বলে আশা করা যাচ্ছে।

বৈঠকের শুরুতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. সৈয়দ আকতার হোসেন একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে এসিএম-আইসিপিসি ২০১৮ আয়োজনের পরিকল্পনা ও রূপরেখা তুলে ধরেন। বৈঠকে এসিএম-আইসিপিসি ২০১৮ কনটেস্ট কাউন্সিল অব বাংলাদেশের প্রধান সমন্বয়ক ও এসিএম-আইসিপিসি ঢাকা সাইটের সাবেক পরিচালক অধ্যাপক ড. আব্দুল এল হক, এসিএম-আইসিপিসির কো চেয়ার ও বিচারিক পরিচালক শাহরিয়ার মঞ্জুর, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার, রেজিস্ট্রার অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার এ কে এম ফজলুল হক,  প্রক্টর অধ্যাপক গোলাম মওলা চৌধুরী, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ইঞ্জিনিয়ার এনামুল কবির, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রফেসর মোহাম্মদ মোস্তফা আকবর, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এম এ মোত্তালিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের  হাসনাইন হেইকল জামি, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ড. সাজ্জাদ হোসেন, আইই্উবিএটি’র প্রফেসর ড. উৎপল কান্তি দাস, বিউবিটি’র  প্রফেসর ড. আমির আলী ও সাইফুর রহমান এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও এসএসএল ওয়্যারলেসএর অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসিএম-আইসিপিসি ২০১৮ প্রতিযোগিতাটি দুই ধাপে অনুষ্ঠিত হবে। প্রথম ধাপের আঞ্চলিক পর্বে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আসা শিক্ষার্থীরা অংশ নেবেন এবং এই পর্বে বিজয়ীরা দ্বিতীয় ধাপের বৈশ্বিক পর্বে অংশগ্রহনের সুযোগ পাবেন।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি গুণগত শিক্ষা নিশ্চিতকরণে প্রতিষ্ঠার শুরু থেকেই নিয়মিতভাবে জাতীয় কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করে আসছে। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের দল বিভিন্ন জাতীয় পর্বের প্রতিযোগিতা ও এসিএম ঢাকা পর্বের বিভিন্ন প্রতিযোগিতায় প্রসংশনীয় অবস্থান তৈরি করেছে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ২০১২ সালে ঢাকার র‌্যাডিসন ব্লু হোটেলে এসিএম-আইসিপিসি ২০১২ এশিয়া অঞ্চলের ঢাকা সাইটের আয়োজন করেছিল। একটি আধুনিক ও ডিজিটাল বিশ্ববিদ্যালয় হিসেবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি দক্ষ শিক্ষক, গবেষণা ও দক্ষ প্রোগ্রামার তৈরিতে কাজ করে যাচ্ছে।

Leave a Reply