২০১৭ সালে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণ

২০১৭ সালে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণ

নিউজ ডেস্ক: বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ মহাকাশে উৎক্ষেপণ করা হবে ২০১৭ সালের ১৬ ডিসেম্বর। আজ ফ্রান্সের থ্যালেস এলেনিয়া স্পেসের সঙ্গে এ নিয়ে একটি চুক্তি সই করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

চুক্তি অনুযায়ী, বঙ্গবন্ধু স্যাটেলাইটের কাঠামো, উৎক্ষেপণ ব্যবস্থা, ভূমি ও মহাকাশের নিয়ন্ত্রণ ব্যবস্থা, ভূ-স্তরে দুটি স্টেশন পরিচালনা ও ঋণের ব্যবস্থা করবে ফরাসি প্রতিষ্ঠানটি। উপগ্রহ উৎক্ষেপণের মূল কাজ স্যাটেলাইট সিস্টেম কেনার জন্য খরচ হবে এক হাজার ৯৫১ কোটি ৭৫ লাখ টাকা।

বিটিআরসির পক্ষে এর চেয়ারম্যান শাহজাহান মাহমুদ ও থ্যালেস এলেনিয়ার পক্ষে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যঁ লইক গ্যাল চুক্তিতে সই করেন। রাজধানীর একটি হোটেলে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

অনুষ্ঠানে তারানা হালিম বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ হলে দেশের সব মানুষকে যোগাযোগ ও সম্প্রচার সুবিধার আওতায় আনতে সরকারের লক্ষ্য পূরণ হবে। একই সঙ্গে দুর্যোগ প্রবণ বাংলাদেশে নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিত হবে। স্যাটেলাইটের বর্ধিত ফ্রিকোয়েন্সি ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রাও উপার্জন করা যাবে।

অন্যান্যের মধ্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত সোফি অবার্ট ও ডাক ও টেলিযোগাযোগ সচিব ফয়জুর রহমান চৌধুরীও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।  favicon

Leave a Reply