সবচেয়ে ব্যবহৃত ১০ ওয়েবসাইট

সবচেয়ে ব্যবহৃত ১০ ওয়েবসাইট

  • বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক

অনলাইনের এই যুগে নানা প্রয়োজনে হরহামেশা দারস্থ হতে হয় বিভিন্ন ওয়েবসাইটের। এসব ওয়েবসাইট মানুষের জীবনকে করেছে সহজ। কর্মে এনেছে গতি। এবং বলাই বাহুল্য, জ্ঞানকে করেছে বিস্তৃত। এই নিবন্ধে এমন ১০টি ওয়েবসাইট নিয়ে আলোচনা করা হয়েছে, যেসব ওয়েবসাইট সবচেয়ে বেশি ব্যবহৃত হচ্ছে এই সময়ে।

১. আর্কাইভ : কোনো একটি ওয়েব পেইজের স্ন্যাপশট নেওয়ার কাজে এই ওয়েবসাইট ব্যবহৃত হয়। প্রকৃত ওয়েব পেইজটি যদি হারিয়েও যায়, আর্কাইভ ওয়েবসাইটের মাধ্যমে তা উদ্ধার করা সম্ভব।

২. অটোড্র : এটি একটি মজার ওয়েবসাইট। এর মাধ্যমে নিজ হাতে ডুডল আঁকা যায়। দৃষ্টিনন্দন ডুডল আঁকতে চাইলে আপনি এই ওয়েব সাইটের স্মরনাপন্ন হতে পারেন। এখানে আঁকা ডুডলে আপনি টেক্সটও সংযুক্ত করতে পারেন।

৩. ফাস্ট : ইন্টারনেটের গতি নিয়ে আপনার প্রোভাইডার কোম্পানি তালবাহানা করতেই পারে। তারা বলে একরকম, আর ইন্টারনেটের গতি দেয় আরেকরকম। আপনি আপনার ইন্টারনেট সংযোগে কী ধরনের গতি পাচ্ছেন তা পরীক্ষা করতে পারেন এই ওয়েবসাইটের মাধ্যমে।

৪. স্লাইড : হাই রেজুলেশনের ছবি সম্বলিত স্লাইড তৈরি করতে চাইলে স্লাইড ওয়েবসাইটের বিকল্প নেই। এর মাধ্যমে চমৎকার প্রেজেন্টেশন তৈরি করা যায়।

৫. স্ক্রিনশট : মোবাইল ও ডেক্সটপে ওয়েব পেইজের হাই রেজুলেশনের স্ক্রিনশট নেওয়ার জন্য এই ওয়েবসাইট ব্যবহার করা যায়।

৬. ডিকটেশন : আপনার ব্রাউজারে কণ্ঠস্বর সংযুক্ত করতে পারবেন এই ওয়েবসাইটের মাধ্যমে।

৭. রিভার্স : একই ধরনের ছবি খুঁজতে এই ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। এজন্য আপনাকে প্রথমে একটি ছবি আপলোড করতে হবে। এরপর দেখবেন একই ধরনের আরও ছবি দৃশ্যমান হচ্ছে।

৮. কপিচার : আপনার কি-বোর্ডে যেসব ইমোজি নেই সেসব ইমোজি এই ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন।

৯. কোডএকাডেমি : কোডিং শেখার সবচেয়ে সেরা আনলাইন প্লেস হচ্ছে কোডএকাডেমি। কোড শিখতে আগ্রহী প্রচুর মানুষ এই সাইট থেকে কোডিং শেখেন।

১০. নোয়েসলি : কোনো ভিডিও বা অডিও রেকর্ডের সময় চারপাশের অনেক শব্দও রেকর্ড হয়ে যায়। পরে সেসব শব্দ সম্পাদনা করে ফেলে দিতে হয়। এরকম একটি শব্দ সম্পাদনার ওয়েবসাইট হচ্ছে নোয়েসলি।

সূত্র : ডিজিটাল ইন্সপাইরেশন ইংরেজি থেকে অনুদিত

Leave a Reply