ড্যাফোডিলে ‘টেডএক্সড্যাফোডিলইউ’ অনুষ্ঠিত

ড্যাফোডিলে ‘টেডএক্সড্যাফোডিলইউ’ অনুষ্ঠিত

  • ক্যাম্পাস ডেস্ক

বিশ্বখ্যাত টেড প্ল্যাটফর্মের জনপ্রিয় একক বক্তৃতার অনুষ্ঠান টেডটক আজ শনিবার (১৩ অক্টোবর) ‘টেডএক্সড্যাফোডিলইউ’ শিরোনামে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৭১ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ক্যারিয়ার ডেভলপমেন্ট সেন্টারের (সিডিসি) আয়োজনে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে ‘দি নেকস্ট: লাইফ অ্যান্ড বিয়ন্ড’ প্রতিপাদ্যের ওপর বক্তব্য রাখেন দেশের বিভিন্ন খাতের প্রথিতযশা প্রতিষ্ঠিত দশ ব্যক্তিত্ব। তাঁরা হলেন, আনোয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও ঢাকা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (ডিসিসিআই) সর্বকনিষ্ঠ সভাপতি হোসেন খালেদ, ফিউচার লিডার্সের প্রধান নির্বাহী কাজী এম আহমেদ, প্রশিক্ষক ও পরামর্শক আয়েশা জাহান বিভা, টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক, টেলিকম ব্যক্তিত্ব কানিজ ফাতেমা, সমাজকর্মী জায়বা তাহিয়া, তরুণ উদ্যোক্তা মাসুম আকন্দ, সমাজকর্মী মাহফুজ রাসেল, রোবটিক্স অলিম্পিয়াডে প্রতিনিধিত্বকারী দল টিম বাংলাদেশ এবং মঞ্চ নাটকের দল অল স্টারস ড্যাফোডিল। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান, উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ এম ইসলাম, উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ব্যবসায় প্রশাসন বিভাগের প্রভাষক ইজাজ-উর-রহমান সজল ও এমপ্লয়াবিলিটি থ্রি সিক্সটি ডিগ্রি কোর্সের সমন্বয়ক সোহাগ মিয়া।

দিনব্যাপী অনুষ্ঠিত এ বক্তৃতামালার এক পর্যায়ে আনোয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও ঢাকা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (ডিসিসিআই) সর্বকনিষ্ঠ সভাপতি হোসেন খালেদ বলেন, শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানের সংযোগ ঘটানো জরুরি। কারণ আমাদের বিশ্ববিদ্যালয়গুলো শুধু গ্রাজুয়েট উৎপাদন করছে, কিন্তু তাদেরকে শিল্পপ্রতিষ্ঠানের উপযোগী কর্মী হিসেবে গড়ে তুলতে পারছে না। এসময় তিনি গবেষণালব্ধ তথ্য উপস্থাপন করে বলেন, দেশে এখন ৭০ শতাংশ প্রতিষ্ঠানে কর্মী নিয়োগের পর প্রশিক্ষণ প্রদান করতে হয়। বিশ্ববিদ্যালয়গুলোতে যদি কর্মপোযোগী শিক্ষা প্রদান করা হতো তাহলে এই প্রশিক্ষণের প্রয়োজন হতো না বলে তিনি মনে করেন।

হোসেন খালেদ তাঁর ‘ইন্টারলিংকিং ফ্যামিলি, ইন্ডাস্ট্রি অ্যান্ড একাডেমিয়া’ শীর্ষক এই বক্তৃতায় পারিবারিক শিক্ষার উপরও গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, পরিবারই একজন মানুষের সবচেয়ে বড় শিক্ষা প্রতিষ্ঠান। তাই পরিবারের সদস্যদের মধ্যে সুদৃঢ় বন্ধন থাকা জরুরি।

উল্লেখ্য, টেড একটি আন্তর্জাতিক প্ল্যাটফর্ম যারা টেডএক্স নামে বিশ্বের শতাধিক দেশে নিবন্ধনের মাধ্যমে অনুষ্ঠান পরিচালনা করে থাকে। বাংলাদেশে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ‘টেডএক্সড্যাফোডিলইউ’ শিরোনামে অনুষ্ঠান করার জন্য টেড কর্তৃক নিবন্ধিত হয়েছে।

Leave a Reply